শিবগঞ্জে ডোম সম্প্রদায়ের ৯টি শুকর ছানা হত্যার অভিযোগ

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মনকষা ইউনিয়নের চৌকা গ্রামে ডোম সম্প্রদায় পালিত ৯টি শুকর ছানা হত্যার অভিযোগ উঠেছে। অভিযোগের তীর ওই গ্রামের মৃত. গিয়াস উদ্দিনের ছেলে জুলফিকার আলি ওরফে নান্টু মেকারের দিকে। বৃহস্পতিবার সকালে শুকর ছানাগুলির মৃতদেহ উদ্ধার করা হয়।

মনাকষা বাজারে বসবাসকারী মৃত.ফটিক ডোমের ছেলে নিরঞ্জন ও তাঁর স্ত্রী জানান, গত বুধবার পালিত শুকর চরিয়ে বাড়ি ফিরতে রাত হয়ে যাওয়ায় ৯টি ছানা সহ একটি মাদী শুকর চৌকা মনাকষা গ্রামে ভকেশনাল স্কুলের পাশে নান্টু মেকারের বাড়ির পেছনের একটি ডোবা-গর্তে রেখে আসে নিরঞ্জন। বৃহস্পতিবার সকালে ছানা সহ মাদী আনতে গেলে ৯টি ছানাই মৃত পাওয়া যায়।

এসময় নিরঞ্জন কান্নাকাটি শুরু করলে স্থানীয় লোকজন তাকে জানায়, গর্তের মালিক নান্টু ছানাগুলি হত্যা করেছে। নিরঞ্জন ও তাঁর পরিবার ঘটনার বিচার দাবী করেছে। তারা বলেন, আমরা দরিদ্র মানুষ। অন্যের শুকুর পালন করে সংসার চালাই। নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার কয়েক ব্যক্তি এঘটনায় নান্টু দায়ী বলে জানিয়েছে।

এব্যাপারে নান্টুর সাথে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, কে ছানাগুলি মেরে ফেলেছে তা আমি জানি না। তবে সকালে আমি জমিতে ছানাগুলিকে মৃত পড়ে থাকতে দেখেছি। এ ব্যাপারে সংশ্লি¬ষ্ট ইউপি সদস্য রবিউল ইসলাম জানান, এ ঘটনায় কেউ অভিযোগ করেনি।