সারাদেশে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- আজ ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে। এবারের প্রতিপাদ্য ‘দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই’।

প্রতি বছরের মতো এবারও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বাংলাদেশে গুরুত্বের সঙ্গে পালন করা হচ্ছে জাতিসংঘ ঘোষিত এই দিবসটি। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

চাঁপাইনবাবগঞ্জ- দিবসটি উদযাপন উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে নবাবগঞ্জ সরকারি কলেজ চত্বরে মানববন্ধন শেষে সনাক, চাঁপাইনবাবগঞ্জের সদস্য আ্যাড.সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান।

এছাড়াও বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক এরশাদ হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মনজুর রেজা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ড.সিরাজ উদ্দিন, সাধারণ সম্পাদক মসিউল করিম প্রমুখ।

বক্তারা দুর্নীতির মত অভিশাপ থেকে দেশকে মুক্ত করতে বেগবান সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সকলের প্রতি আহবান জানান।

শ্রীপুর (গাজীপুর)- শনিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। বৃষ্টি বিঘ্নিত দিনেও মানববন্ধনে দুর্নীতির বিরুদ্ধে নিজেদের অবস্থান জানান দেওয়ার জন্য উপস্থিত হন সমাজের বিভিন্ন কাতারের মানুষ। সবাই দুর্নীতির বিরুদ্ধে নিজেদেরকে মেলে ধরার প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

মানববন্ধন পরবর্তী আলোচনা সভায় উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাঈদ চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেহেনা আকতার। তিনি বলেন, দুর্নীতি বন্ধ করতে হলে পরিবার থেকেই কাজ শুরু করতে হবে সবার আগে এবং এই কাজটি হবে নৈতিকতার শিক্ষা প্রত্যেক সন্তানের মনের মধ্যে বীজ বপন করার মত করে বুনন করে দেওয়া ।

শ্রীপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি খলিলুর রহমান বলেন, দুর্নীতিকে বন্ধ করতে হলে ধর্ম শিক্ষার সঠিক প্রয়োগ প্রয়োজন এবং সকলের মুক্ত মন। সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্য করে তিনি বলেন, দুর্নীতি অনেকাংশেই কমে যেতে পারে যদি সরকারি সেবা সাধারণ মানুষেরা সঠিকভাবে পায়।

এসময় আরোও উপস্থিত ছিলেন থানা মহিলা বিষয়ক কর্মকর্তা, পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা, মৎস কর্মকর্তা, আনসার ভিডিপি এর সদস্য, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের অন্যান্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও শ্রীপুর ইয়ুথ ফোরামের প্রেসিডেন্ট সাহিদা আক্তার স্বর্ণা।

কালকিনি (মাদারীপুর)- কালকিনি উপজেলা প্রশাসন ও দূর্নীতিপ্রতিরোধ কমিটির যৌথ উদ্যোগে আজ শনিবার সকালে র‌্যালী ও স্থানীয় অফির্সাস ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ হাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান তৌফিকুজ্জামান শাহিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি তাহমিনা সিদ্দিকী, পৌর মেয়র এনায়েত হোসেন, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শিক্ষক হরিপদ দাশ ও সাধারন সম্পাদক পারভিন জাহান রেখা।

লালমনিরহাট- শনিবার সকাল ১১টায় লালমনিরহাট জেলা প্রশাসনের আয়োজনে জেলার প্রানকেন্দ্র মিশনমোড়ে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) লালমনিরহাটের সভাপতি রফিকুল ইসলাম খান স্বপন এর সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক শফিউল আরিফ।

মানবন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার এসএম রশিদুল হক, সিভিল সার্জন ডাঃ মোঃ কাশেম আলী, ক্যাপ্টেন (অবঃ) আজিজুল হক বীর প্রতীক, স্বপ্না জামান প্রমূখ। মানববন্ধনে বক্তারা বলেন, আমরা কেউ দুর্নীতির বাইরে নই। দুর্নীতিকে রুখতে আমাদের প্রত্যেককে এক সাথে কাজ করতে হবে।

রাজবাড়ী প্রতিনিধি: শনিবার জেলা প্রশাসক মোঃ শওকত আলী আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, আসুন নিজে দুর্নীতি থেকে বিরত থাকি এবং অন্য কেও দুর্নীতি করা থেকে বিরত রাখার চেষ্টা করি।

তিনি বলেন, আমি নিজে দুর্নীতি করব না কাউকে করতেও দিব না। সকল শ্রেণী পেশার মানুষকে উদ্দেশ্য করে বলেন, আপনারা ঘুষ কেন দিবেন, কেউ যদি ঘুষ চায় সরা সরি আমাকে এসে বলবেন আমি আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

জেলা প্রশাসক আরো বলেন, আমি যত দিন রাজবাড়ীতে থাকবো এই জেলায় দুর্নীতি করে কারো পার পাওয়ার সুযোগ নেই শুধু সুনির্দিষ্ট ভাবে একটি অভিযোগ করতে হবে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা পরিষদের চেয়ারম্যান ফকির আব্দুল জব্বার, পুলিশ সুপার সালমা বেগম পিপিএম, সিভিল সার্জন মোঃ বক্স, সদর উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, রাস এনজিওর নির্বাহী পরিচালক লুতফর রহমান লাবু, রাজবাড়ী সাংবাদিক ফোরাম এর সভাপতি খন্দকার রবিউল ইসলাম প্রমুখ।

এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসক এর কার্যালয় এর সামনে থেকে একটি র‌্যালী বের করা হয়।

লক্ষ্মীপুর- শনিবার সকালে দুর্নীতি বিরোধী শপথ, মানববন্ধন, আলোচনা সভা ও গণস্বাক্ষর কর্মসূচী পালন করা হয়। দুদক, লক্ষ্মীপুর জেলা প্রশাসন, নোয়াখালী সমন্বিত জেলা কার্যালয় আয়োজিত এসব কর্মসূচী পালনে সহযোগিতা করে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এবং সচেতন নাগরিক কমিটি (সনাক)।

সকালে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে দুর্নীতি বিরোধী শপথ বাক্য পাঠ করা হয়। এরপর মানববন্ধন কর্মসূচী পালন শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হোমায়রা বেগম। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইকবাল হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, নোয়াখালী দুদক সমন্বিত কার্যালয়ের সহকারি পরিচালক আল মামুন, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন লিকা, জেলা সনাক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী, দুপ্রক সভাপতি এম ছাবির আহমেদ।

হোসেনপুর (কিশোরগঞ্জ)- দিবসটি উপলক্ষে হোসেনপুর পাইলট মডেল স্কুল এন্ড কলেজ ও হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এবং হোসেনপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি।

মানববন্ধনে- উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সভাপতি মো. জামাল উদ্দিন, অধ্যক্ষ মিছবাহ উদ্দিন হেলাল, প্রধান শিক্ষক বেগম জিন্নাত আক্তার, মো. ফরহাদ উদ্দিন, সহকারী প্রধান শিক্ষক কাজী আছমা বেগম, হোসেনপুর প্রেসক্লাবের সভাপতি প্রদীপ কুমার সরকার, দুপ্রক সহ-সভাপতি একেএম মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক জহির রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।

মানববন্ধন থেকে শিক্ষক, শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা “দুর্নীতি করবো না দুর্নীতি সইবো না, সবাই মিলে গরব দেশ দুর্নীতি মুক্ত বাংলাদেশ-গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

আগৈলঝাড়া (বরিশাল)- শনিবার সকালে উপজেলা সদরের এসএম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে দিবসটি উপলক্ষে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, উপজেলা একাডেমিক সুপারভাইজার প্রাণকুমার ঘটক, উপজেলা দুর্নীতি বিরোধী প্রতিরোধ কমিটির সভাপতি সরদার হারুন রানা, সাধারণ সম্পাদক শিক্ষক নির্মলেন্দু বাড়ৈ, এসএম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম হারুন-অর-রশিদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সেকায়েপ’র প্রোগ্রাম কর্মকর্তা জিএম জিয়াউর রহমান, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. শহিদুল ইসলাম, গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জহিরুল ইসলাম, ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি গিয়াস উদ্দিন মোল্লা, মোহনকাঠি আদর্শ মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজের শিক্ষক অমিয় লাল চৌধুরী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

রাণীনগর (নওগাঁ)- দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান স্থান প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিবের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ হারুনুর রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান ছনিয়া ইসলাম, উপজেলা আ’লীগের সম্পাদক মফিজ উদ্দিন, মহিলা বিষয়ক কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন, যুব কর্মকর্তা আশীষ কুমার ঘোষ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ মো: আব্দুল্লাহ আল মামুন, পারইল ইউপি চেয়ারম্যান মুজিবর রহমান, বীরমুক্তিযোদ্ধা চয়েন সরকার প্রমুখ।

অনুষ্ঠানে অর্থনৈতিক সাফল্য, সফল জননী, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন পরিচালনাসহ নানান বিষয়ে উপর উপজেলার চককুতুব গ্রামের মোছা: ছালমা তাবাসুম ও মোছা: শাহানাজ আক্তার, ধোপাপাড়া গ্রামের মোছা: আরজুমা বেগম, খাগড়া গ্রামের মোছা: মজিদা খাতুন ও চকাদিন গ্রামের মোছা: মোনোয়ারাকে সফল নারী জয়িতা হিসাবে সম্মাননা প্রদান করা হয়।

নওগাঁ- আত্রাই উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে শনিবার সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের সূচনা হয়। এর পর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোখলেছুর রহমানের নেতৃত্বে একটি র‌্যালী বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মুনসুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর ররহমান।

এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান একরাম্ বারী রঞ্জু, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, অফিসার্স ইন চার্জ মোবারক হোসেন, উপজেলা প্রকৌশলী মোবারক হোসেন, উপজেলা যুব উন্নয়ন ফজলুল হক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আকতারুজ্জামান, উপজেলা প্রতিবন্ধী সেবা সংস্থার সংগঠক জাহাঙ্গীর আলম, সাংবাদিক নাজমুল হক নাহিদ, রুহুল আমিন প্রমুখ।

বরগুনা- আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে সকাল ৯টায় একটি র‌্যালী শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বরগুনা জেলা প্রশাসক মো: মোখলেছুর রহমান।

সনাক সভাপতি আব্দুর রব ফকিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম, সিভিল সার্জন ডাঃ মো: জসীম উদ্দীন, বরগুনা প্রেসক্লাব সভাপতি জাকির হোসেন মিরাজ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার ফিরোজ উদ্দীন, বরগুনা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো: রফিক উদ্দীন আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আনোয়ার হোসেন মনোয়ার, জেলা কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক সুখরঞ্জন শীল। সভা পরিচালনা করেন লোকবেতার ষ্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল।

বরগুনা জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) যৌথভাবে এ কর্মসূচীর আয়োজন করেছে। এসব কর্মসূচীর মধ্যে রয়েছে, দুর্নীতিবিরোধী টক শো, বিতর্ক প্রতিযোগিতা, প্রাতিষ্ঠানিক তথ্য ভান্ডার উপস্থাপন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভিডিও প্রদর্শনী, বাউল/লোক সংগীত পরিবেশন।

মঠবাড়িয়া (পিরোজপুর): দিবসটি উপলক্ষে শনিবার সকালে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবদুল লতীফ শিকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রমা রানী মজুমদার, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সামসুল আলম খোকা, মোমিনিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা শাহজালাল, টিকিকাটা ফাজিল মাদ্রাসার প্রভাষক শিহাবুদ্দিন, প্রধান শিক্ষক বাবু অমল চন্দ্র বিশ্বাস, মো. জাহাঙ্গির আলম, সাংবাদিক মজিবর রহমান, ইসরাত জাহান মমতাজ প্রমুখ।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ)- উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

সভায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিবগঞ্জ আসনের সংসদ সদস্য মোহা. গোলাম রাব্বানী।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. বরমান হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডল, উপজেলা কৃষি কর্মকর্তা এস.এম আমিনুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারী নুরুন নাহার, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক নুরতাজ আলম প্রমূখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান। এর আগে উপজেলা পরিষদ প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দেয়ার মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।

কাউখালীত (পিরোজপুর)- উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে শনিবার সকালে উপজেলা চত্বরে প্রথমে শান্তির পায়রা উড়িয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পরে চত্বরে এক দুর্নীতি বিরোধী মানববন্ধন শেষে উপজেলা সভা কক্ষে আলোচনা সভায় উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুনন্দা সমদ্দারের সভাপতিত্বে বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ কামরুজ্জামান মিঠু, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সাধারণ সম্পাদক আঃ লতিফ খসরু, মহিলা পরিষদের সাধারন সম্পাদক শাহিদা হক সহ আরও অনেকে।

ফুলবাড়ী (দিনাজপুর)- ফুলবাড়ী উপজেলা প্রশাসন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে শনিবার সকাল ১০টায় ফুলবাড়ী উপজেলা চত্ত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন শেষে একই স্থান আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রবীন শিক্ষক নাজিম উদ্দিন মাষ্টারের সভাপতিতে আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম,উপজেলা সমাজকল্যান অফিসার মোঃ আক্তারুজ্জামান,মাধ্যমিক শিক্ষা অফিসার সমশের আলী মন্ডল,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাফিউল ইসলাম, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) শহিদুজ্জামান, এলুয়াড়ী ইউপি চেয়ারম্যান মওলানা নবিউল ইসলাম, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক এম.এ কাইয়ুম প্রমুখ।

ঝালকাঠি- শনিবার মানববন্ধন, আলোচনা সভা, দুর্নীতি বিরোধী শপথ, গণস্বাক্ষর অভিযান অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে।

সকালে জেলা প্রশাসক মো. হামিদুল হক আনুষ্ঠানিক ভাবে এ কর্মসূচির উদ্ধোধন করেন। জেলা দুপ্রক সভাপতি মো. হেমায়েত হোসেরনর সভাপতিত্বে সনাকের সভাপতি হেমায়েত উদ্দিন হিমু এবং দুপ্রকের সহ সভাপতি সুজিত কান্তি বোস ও সাধারণ সম্পাদক নজরুল ইসরাম তালুকদার বক্তব্য দেন। এতে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

পটুয়াখালী- জেলা প্রশাসন, দুদক ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি উদ্যোগে শনিবার সার্কিট হাউস চত্ত্বরে বেলুন উড়িয়ে এ কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. মাছুমুর রহমান।

সার্কিট হাউজ সড়কে মানববন্ধন কর্মসূচী শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

জেলা প্রশাসকের দরবার হলে দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো.জাহাঙ্গির আলমের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন শাহ মোজাহেদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, সচেতন নাগরিক কমিটির সভাপতি পিযুষ কান্তি হরি, জেলা দূর্ণীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর আবদুস সালাম।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা): শনিবার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শাহাজান মিক্রা সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার এসএম গোলাম কিবরিয়া, ওসি আতিয়ার রহমান, সুন্দরগঞ্জ ডি ডাব্লিউ ডিগ্রী কলেজের অধ্যক্ষ একেএমএ হাবিব সরকার, মহিলা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ নাসরিন সুলতানা, ভালবাসি সুন্দরগঞ্জের সভাপতি রেজাউল ইসলাম রেজা, সুন্দরগঞ্জ প্রেস ক্লাব সাধারন সম্পাদক এ মান্নান আকন্দ, উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি এটিএম মাসুদ-উল ইসলাম চঞ্চল, প্রমুখ।

এর আগে উপজেলা পরিষদ চত্বরে মানব বন্ধন কর্মসুচি অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ- শনিবার সকাল ১০টার সমায় জেলা প্রশাসনের উদ্যোগে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে মানববন্ধন করা হয়।

মানববন্ধনে জেলা প্রশাসক জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সাবেক সভাপতি এম সাইফুল মাবুদ, সদর সাব-রেজিষ্টার মৃত্যুঞ্জয় শিকারী, মানবাধিকার কর্মী আমিনুর রহমান টুকুসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ দুর্নীতি বিরোধী ব্যানার ফেস্টুন নিয়ে অংশ নেয়।

পরে দুর্নীতি বিরোধী কার্টুণ প্রদর্শণ ও সাইকেল র‌্যালী বের কর হয়।

পেকুয়া (কক্সবাজার)- দিবসটি উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এসময় সমাজে বিশেষ অবদানের জন্য ৫ নারীকে জয়িতা হিসাবে সংবর্ধিত এবং পুরস্কৃত করা হয়।

শনিবার (৯ডিসেম্বর) সকাল ১০টায় উপজেলা হলরুমে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবউল করিমের সভাপতিত্বে এসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য দেন, পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবউল করিম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফা হায়দার রণি, শিক্ষক নুরুল ইসলাম বিএসসি, এ্যাডভোকেট গিয়াস উদ্দিন, শিক্ষক ইউনুস আলম ও কাঞ্চন মণি।

আলোচনা সভা শেষে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী হিসাবে পেকুয়া সদর ইউপি সদস্য বুলবুল জন্নাত, সফল জননী হিসাবে মর্জিনা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা হাসিনা বেগম, সমাজ উন্নয়নে অসমান্য অবদানে আয়েশা বেগম, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী হিসাবে কুনতী রাণী শীলকে সংবর্ধনাসহ পুরস্কৃত করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবউল করিম, উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু ও মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফা হায়দার রণি জয়িতা নারীদের হাতে সম্মাননা ক্রেস্ট ও প্রত্যয়নপত্র তুলে দেন।

নিউজ ডেস্ক/রবিউল ইসলাম (রবি)