মাত্র ৫ উপায়ে শরীর হবে বিষমুক্ত

লাইফস্টাইল ডেস্কঃ

আমরা খাবার গ্রহণ করি সুস্থ থাকার জন্য। কিন্তু ওই খাবারেই থাকে মরণঘাতী বিষ। যা আমাদের শরীরকে আস্তে আস্তে নিস্তেজ করে দেয়। ফলে খাবার গ্রহণে সাবধান থাকা খুবই জরুরি। আবার খাবার খাওয়ার পর তা অন্ত্রে প্রবেশ করে। সেখানে রাসায়নিক রূপান্তর হয়। এতে সৃষ্টি হয় কিছু উপাদান, যা দীর্ঘকাল ধরে শরীরে থাকায় পরিণত হয় বিষাক্ত উপাদান। তবে এটাও দূর করা সম্ভব। নিয়মিত সহজলভ্য কিছু খাবার গ্রহণের মাধ্যমে আমরা শরীর থেকে এই বিষাক্ত উপাদানগুলো দূর করতে পারি।

চলুন জেনে নেওয়া যাক কী সেই উপায়গুলো-

টাটকা ফল

এসব তাজা ফলে আছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার ও কম ক্যালোরি, যা শরীর থেকে বিষাক্ত উপাদানগুলো নির্মূলে সাহায্য করে। সেইসঙ্গে চোখ ও ত্বককে উজ্বল করে এবং হজম শক্তি বাড়ায়।

লেবু

লেবুতে একগুচ্ছ ডিটক্স ডাইট রয়েছে, যা টক্সিন নামক বিশেষ প্রকার জৈব। এটি বিষ নির্মূলে সহায়তা করে। এ ছাড়া রয়েছে ভিটামিন সি, যা দাঁত ও ত্বকের জন্য বিশেষ উপকারী। লেবুর ক্ষারীয় প্রভাব শরীরে অম্লতার ভারসাম্য ফিরিয়ে আনে। প্রতিদিন এক ফালি লেবুর সঙ্গে গরম পানি শরীর থেকে বিষ নির্মূল করবে।

তিতা খাবার

তিতা খাবার শরীর থেকে বিষাক্ত উপাদান বের করতে সবচেয়ে বেশি ভূমিকা রাখে। এ ক্ষেত্রে চিরতার পানি, করলা কিংবা নিমপাতার রসের জুড়ি নেই।

রসুন

হৃৎপিণ্ডের সুস্থতার জন্য সবচেয়ে উপকারী খাদ্য রসুন। এতে রয়েছে এলিসিন নামক রাসায়নিক উপদান, যা রক্তে শ্বেত রক্তকণিকা উৎপাদন ও টক্সিন নির্মূলে সাহায্য করে। রসুন কাচা খাওয়া সবচেয়ে উপকারী।

গ্রিন টি

শরীর থেকে বিষাক্ত জৈব রাসায়নিক নির্মূলে গ্রিন-টি’র বিকল্প নেই। তরল এই খাবার আমাদের শরীরের বিভিন্ন অংশের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। একে ওজন কমানোর ওষুধও বলা চলে।