ফিলিস্তিনি নাগরিকদের ‘জেরুজালেম বাস্তবতা’ মেনে নিতে হবে: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক- ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, জেরুজালেম ইসরায়েলের রাজধানী, শান্তির পথে এগিয়ে যেতে ফিলিস্তিনি নাগরিকদের এই বাস্তবতা মেনে নিতে হবে। যুক্তরাষ্ট্র জেরুজলেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ায় মুসলিম ও আরব বিশ্বে চলমান প্রতিবাদের পরিপ্রেক্ষিতে প্যারিসে নেতানিয়াহু এ কথা বলেন। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ’র সঙ্গে বৈঠকের পর নেতানিয়াহু বলেন, ‘জেরুজালেম তিন হাজার বছর ইসরায়েলের রাজধানী ছিল। জেরুজালেম কখনই অন্যকারো রাজধানী ছিল না।

“আপনারা ইতিহাস বাইবেলেও সত্য জানতে পারবেন। এছাড়া জেরুজালেমে বসবাসকারী ইহুদি সম্প্রদায়ের কাছ থেকেও সত্য জানতে পারবেন। ফিলিস্তিনের নাগরিকরা যত দ্রুত এই বাস্তবতা মেনে নিবে, আমরা ততো দ্রুত শান্তির পথে এগুতে পারবো।”

বিবিসি জানায়, জেরুজালেম ইস্যুতে রোববারে লেবাননে মার্কিন দূতাবাসসহ বিভিন্ন দেশে বিক্ষোভ-সহিংসতার মতো ঘটনা ঘটেছে। এছাড়া জেরুজালেমে ইসরায়েলের নিরাপত্তা সদস্যকে ছুরিকাঘাতের পর এক ফিলিস্তিনি নাগরিককে আটক করা হয়েছে।

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এই অঞ্চল সফর করবেন। এ সফরে তার সঙ্গে সাক্ষাৎ বাতিল ঘোষণা করায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কঠোর সমালোচনা করে তা ‘দুঃখজনক’ বলে উল্লেখ করেন পেন্স।

এছাড়াও মিশরের শীর্ষ মুসলিম এবং খ্রিস্টান ধর্মযাজকরাও প্রতিবাদ স্বরূপ পেন্সের সঙ্গে তাদের নির্ধারিত বৈঠক বাতিল করেছেন।