আ’লীগের হারানো অস্তিত্ব ফিরিয়ে দিয়েছিলেন জিয়াউর রহমান: আমির খসরু

সময়ের কণ্ঠস্বর- ‘বাকশালের মাধ্যমে আওয়ামী লীগ নিজের অস্তিত্ব হারিয়ে ফেলেছিলো। তা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ফিরিয়ে দিয়েছিলেন’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে ‘বিজয়ের ৪৬ বছর প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এ সভার আয়োজন করে বাংলাদেশ গণতান্ত্রিক সাংস্কৃতিক জোট।

আওয়ামী লীগের সাধারণ সস্পাদকের বক্তব্যের সমালোচনা করে আমির খসরু বলেন, ওবায়দুল কাদের বলেছেন- নির্বাচনে না এলে বিএনপির অস্তিত্ব থাকবে না। কার অস্তিত্ব থাকবে, না থাকবে, তা যদি অন্যকোনো দলের নেতা বলেন তাহলে কিভাবে হবে। আমি বলতে চাই, বাকশালের মাধ্যমে তারা নিজেরাই নিজেদের অস্তিত্ব বিলীন করেছিল। আর সেই অস্তিত্বটা ফিরিয়ে দিয়েছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। এখন তারা যে পথে চলছে, আবারো রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ তাদের অস্তিত্ব হারিয়ে ফেলছে। সুতরাং আমি তাদের অনুরোধ করবো, নিজেদের কথা চিন্তা করুন।

তিনি বলেন, দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। ১০ টাকা চালের কথাও তারা বলেছিল। এই প্রেক্ষাপটে আজকে যারা ক্ষমতা দখল করে বসে আছেন। দ্রব্যমূল্যর কারণে সাধারণ মানুষের জীবন-যাপন যে পর্যায়ে নেমে এসেছে, এটা বড় একটি রাজনৈতিক বিষয়। কিন্তু আমরা এই বিষয়টি রাজনৈতিকভাবে তুলে ধরতে পারি নাই।

রবি