নোয়াখালীতে বর্ণাঢ্য আয়োজনে বিজয় দিবস উদযাপিত

মোঃ ইমাম উদ্দিন সুমন,স্টাফ রিপোর্টার: নোয়াখালীতে বর্ণাঢ্য আয়োজনে ৪৬তম মহান বিজয় দিবস ২০১৭ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকা আওয়াজ এর আয়োজন করা হয়। এদিবসে চিত্রাংকন প্রতিযোগিতা ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এদিন সকাল ৬টায় উপজেলা মাঠে তপোধ্বনি ও শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন ও সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশন করে কুচকা আওয়াজের মাধ্যমে অভিবাদন গ্রহণ করে উপজেলা নির্বাহী মো.আবু ওয়াদুদ ও উপজেলা চেয়ারম্যান খায়রুল আনম সেলিম। এসময় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ,শিক্ষার্থীরা ,সাংবাদিকসহ নানান পেশার মানুষ অনুষ্ঠান উপভোগ করেন।

উল্লেখ যোগ্য ব্যক্তিদে মধ্যে উপস্থিত ছিলেন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট ওমর ফারুক, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. হানিফ চৌধুরী, ভূমি কর্মকর্তা মো. রেজাউল করিম প্রমূখ।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় বিজয় দিবস উপলক্ষ্যে প্রাত্যুষে শহীদ বেদীতে সর্বস্তরের মানুষ ফুল দিয়ে শহীদদের সম্মান করেন।

এদিকে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজে পুষ্পস্তবক অর্পন, বিজয় র‍্যালি,কুচকাওয়াজ, ক্রীড়া প্রতিযোগীতার মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপন করা হয়। র‍্যালিতে অংশগ্রহণ স্কুল,কলেজ থেকে শুরু করে নানা পেশার মানুষ।সকল মানুষের অংশগ্রহণে র‍্যালি হয়ে উঠে বিজয়ের এক জলযান্ত প্রতিক। শহীদের প্রতি সম্মান,ভালোবাসা মনে মধ্য রেখে সকল পেশার মানুষ একটায় কথা বলেন,জয় বাংলা বাংলার জয়।

প্রাত্যুষে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন,বসুরহাট পৌরমেয়র আবদুল কাদের মির্জা,উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদল, নির্বাহী কর্মকর্তা জামিরুল ইসলাম,অফিসার ইনচার্জ ফজলে রাব্বি মিয়া প্রমুখ।এছাড়াও উপজেলা আওয়ামীলীগ, বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পন করেন।

অন্যদিকে উপজেলার অন্যতম উচ্চ বিদ্যালয় বসুরহাট এইচ.সি উচ্চ বিদ্যালয়ে কুচকাওয়াজ, ক্রীড়াপ্রতিযোগীতা আয়োজন করেছে উপজেলা প্রশাসন।এছাড়াও সরকারী মুজিব কলেজ, হাজারীহাট স্কুল এন্ড কলেজ, জৈতুন নাহার কাদের মহিলা কলেজ, বসুরহাট সরকারী উচ্চ বিদ্যালয়, মাকসুদাহ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়,মধ্য চরকাঁকড়া উচ্চ বিদ্যালয়,হাজারীহাট হাই স্কুল এন্ড বিএম কলেজ ও নানান আয়োজনে বিজয় দিবস উদযাপন করেছে।

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতে নয়মাস মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এই দিনে বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানী বাহিনী মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের।

যে অস্ত্র দিয়ে বর্বর পাকিস্তানী বাহিনী দীর্ঘ নয় মাস ত্রিশ লাখ বাঙালিকে হত্যা করেছে, দু’লাখ মা-বোনের সম্ভ্রম কেড়ে নিয়েছে সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে এক রাশ হতাশা এবং অপমানের গ্লানি নিয়ে লড়াকু বাঙালির কাছে পরাজয় মেনে নেয় তারা। সেই থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালিত হয়ে আসছে। এবার বিজয়ের ৪৬তম বার্ষিকী।

বিজয় দিবসে বেগমগঞ্জ উপজেলা প্রেসক্লাবের শ্রদ্ধা নিবেদন
============================
নোয়াখালীর ঐতিহ্যবাহী বেগমগঞ্জ উপজেলা প্রেসক্লাব এর সাংবাদিকবৃন্দ মহান বিজয় দিবসে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। আজ ভোর পাঁচটায় বেগমগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিঠু ও সাধারণ সম্পাদক সাইফুর রহমান রাসেলের নেতৃত্বে উক্ত প্রেসক্লাবের সদস্য ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ নিজস্ব ইউনিফর্মে সজ্জিত হয়ে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে মুক্তিযুদ্ধে জীবনদানকারী শহীদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেন।