ছেলেদের অবস্থান ‘নাজুক’ হলেও ফুটবলের বিশ্ব র‍্যাংকিংয়ের মেয়েরা দিলো দারুন ‘সুখবর’ !

বিশ্ব র‍্যাংকিংয়ে নিজেদের অবস্থান গড়ার সুখবর দিলে বাংলাদেশ নারী ফুটবল দল

স্পোর্টস আপডেট ডেস্ক-

দেশের ফুটবল অঙ্গণে ছেলেদের অবস্থা যখন খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে, ঠিক তখনই আশার আলো জ্বালিয়ে রেখেছে মেয়েরা। এবার বিশ্ব র‍্যাংকিংয়ের সেরা একশতে উঠে এসে দারুণ এক সুখবর দিলে বাংলাদেশ নারী ফুটবল দল। গত কয়েকবছরে আন্তর্জাতিক অঙ্গণে ফুটবলের প্রায় সব সাফল্যই মেয়েরা এনে দিয়েছে।

মেয়েরা এমন এক সময়ে র‍্যাংকিংয়ের সেরা একশতে উঠেছে, যখন ফিফা র‍্যাংকিংয়ে ছেলেদের অবস্থান ২০০ ছুঁইছুঁই! গত সেপ্টেম্বর ও অক্টোবরে ফিফার র‍্যাংকিংয়ে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ১৯৬ তম হয়েছিল বাংলাদেশের ছেলেরা। এরপর অন্য কয়েকটি দলের পয়েন্ট যোগ-বিয়োগের ফলে বর্তমানে ১৯২তম স্থানে আছে তারা। এক বছরের বেশি সময় ধরে কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলায় র‍্যাংকিংয়ে ২০০ পেরিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

ঠিক বিপরীত চিত্র মেয়েদের ফুটবলে। সময়ের সাথে সাথে উন্নতির গ্রাফটা তরতর করে বাড়ছে। ফিফা প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিংয়ে ছয় ধাপ এগিয়ে ঠিক ১০০ তে অবস্থান বাংলাদেশের। এর আগে২০১৩ সালেও একবার র‍্যাংকিংয়ের সেরা একশতে উঠেছিল মেয়েরা। ।
তখন অবশ্য দল ছিল কম। কিন্তু এখন ১৭৭টি দেশের মধ্যে প্রতিযোগিতা করে ১০০তম স্থানটি দখল করতে হয়েছে। এটা নিঃসন্দেহে একটি দারুণ অর্জন।

দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের মেয়েরা র‍্যাংকিংয়ে ৫৭তম এবং নেপাল ৯১তম অবস্থানে আছে। যে গতিতে এগিয়ে যাচ্ছে মেয়েরা, তাতে নেপালকে পেছনে ফেলতে খুব বেশি সময় লাগবে না।