ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঠাঁলবাড়ি নৌরুটে ৫ঘন্টা ফেরী চলাচল বন্ধ থাকে: দুর্ভোগে যাত্রীরা

মোঃ রুবেল ইসলাম তাহমিদ, (মুন্সীগঞ্জ): ঢাকা মাওয়া মহা সড়কের দক্ষিন বঙ্গের ২১ জেলার প্রবেশ ডোর শিমুলিয়া-কাঠাঁলবাড়ি নৌরুটে ঘন কুয়াশার কারণে আজ রবিবার ভোর রাত ৫টা থেকে বেলা ১০টা পর্য়ন্ত প্রায় ৫ঘন্টা ফেরি চলাচল বন্ধ রাখতে হয় বিআইডব্লিউটিসিকে। গত ৬ দিন ধরে একটানা ১ থেকে ৫ ঘন্টা পর্যন্ত প্রায় দিনই কুয়সাচ্ছন্ন থাকায় ফেরিসহ এ রুটে চলাচলকারী সব ধরনের নৌযান বন্ধ থাকে বলে স্থানীয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা জানায়।

এর ফলে দুই পাড়ে সাড়ে ৫শ ছোট ও ৩শ’ বড় যানবাহন শুধু মাওয়া প্রান্তেই আটকা পরে। তীব্র শীতে দূর্ভোগে পরে বৃদ্ধ থেকে শুরু করে শিশুরা। বিআইডব্লিউটিসির সহকারী মহাব্যবস্থাপক (বাণিজ্য) খন্দকার খালিদ নেওয়াজ জানান,আজ রবিবার ভোর রাত ৫ টা থেকে সকাল ১০ টা পর্যন্তফেরী, লঞ্চ, স্পীডবোটসহ সকল নৌচলাচল বন্ধ থাকে। কুয়াশা কেটে গেলে পুনরায় নৌরুটে ফেরী চলাচল শুরু হয়। তিনি আরো জানান, কুুয়াশার মধ্যে প্রতিদিনই ঘাট থেকে ছেড়ে যাওয়া ৪ থেকে ৫টি ফেরি মাঝ নদীতে নোঙ্গর করে রাখতে হয়। তবে রো রো ফেরী কুয়াশার মধ্যে চলাচল করতে সক্ষম হয়।

এদিকে ঘন কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে মাঝপদ্মার একাধিক পয়েন্টে পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী যানাহন নিয়ে ফেরী নোঙর করে রাখা হয়। এতে করে শিমুলিয়া ফেরীঘাটে প্রায় বিপুল সংখ্যক যানবাহন পারপারের অপেক্ষায় থাকায় প্রচন্ড শীতের মধ্যে নৌরুটের মাঝপদ্মায় ও ঘাটে ঘাটে চরম দুর্ভোগে পড়েন দক্ষিণবঙ্গের যাত্রীরা