কালীগঞ্জে দুর্ঘটনা কবলিত ব্যক্তির সাড়ে ৩ লাখ টাকা ফেরত দিলেন ফায়ার সার্ভিস কর্মী

আরাফাতুজ্জামান, ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহের কালীগঞ্জে দুর্ঘটনা কবলিত সুবল চন্দ্র রয় নামের এক ব্যক্তির সাড়ে ৩ লাখ টাকা উদ্ধার করে ফেরত দিয়ে সততার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন কালীগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মী শেখ মোস্তাফিজুর রহমান।

সোমবার সকালে মটর সাইকেল যোগে কালীগঞ্জ থেকে যশোর যাচ্ছিলেন নিউ হল্যান্ড কোম্পানীর মার্কেটিং অফিসার সুবল চন্দ্র রয়। পথিমধ্যে মোবারকগঞ্জ সুগার মিলের সামনে মামুনুর রহমান নামের এক পথচারীকে বাঁচাতে গিয়ে দ্রুতগামী মটর সাইকেল টি নিয়ন্ত্রণ হারিয়ে পাশ্ববর্তী একটি গাছের সাথে ধাক্কা খেয়ে তিনি ছিটকে পড়েন। পাশে পড়ে ছিল কালো রংঙের একটি ব্যাগ। সে ব্যাগের মধ্যে ছিল হল্যান্ড কোম্পানীর ৩ লাখ ৪৫ হাজার টাকা।

ঘটনাস্থলে ছুটে আসেন ফায়ার সার্ভিস কর্মী শেখ মোস্তাফিজসহ অন্যান্য সদস্যরা। তারা সুভলকে উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান এবং ব্যাগটি ফায়ার সার্ভিস কর্মী মোস্তাফিজের দায়িত্বে রাখেন।

কালীগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) শামসুর রহমান জানান, একটি দ্রুত গামী মটর এক পথচারীকে বাঁচাতে যেয়ে সাইকেল আরোহী গাছের সাথে ধাক্কা খেয়ে রাস্তার পাশে ছিটকে পড়েন। সে সময় তার কাছ থাকা একটি কালো ব্যাগের মধ্যে ৩ লাখ ৪৫ হাজার টাকা ছিল।

সেই ব্যাগটিও সেখানে পড়ে থাকে। পরে কালীগঞ্জ ফারায় সার্ভিসের গাড়ী চালক ফায়ার ম্যান মোস্তাফিজুর রহমান ব্যাগটি নিজ দায়িত্বে রাখেন আর হাসপাতালে আহত ব্যক্তি সুবল কে ভর্তি করান।

পরবর্তীতে আহত সুবলের পূর্ণাঙ্গ পরিচয় জানার পর ফায়ার ম্যান মোস্তাফিজুর রহমান ব্যাগটি তার কাছে আছে বলে সুবল কে জানান। সে সময় সুভল তার কোম্পানীর ম্যানেজারের কাছে টাকা ভর্তি ব্যাগটি দেবার জন্য ফায়ারম্যান মোস্তফিজকে অনুরোধ করেন। পরে ফায়ারম্যান কোম্পানীর লোকদের খবর দেন।

খবর পেয়ে নিউ হল্যান্ড কোম্পানীর রিজিওন্যাল সেলস্ ম্যানেজার সাইদুর রহমান ও সার্ভিস ইঞ্জিনিয়ার জিয়াউর রহমান কালীগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসে আসলে ৩ লাখ ৪৫ হাজার টাকাসহ ব্যাগটি তাদের হাতে ফেরত দেন ফায়ারম্যান মোস্তাফিজুর রহমান।

হাসপাতালে ভর্তি আহত সুবল চন্দ্র রয় জানান, ব্যাগে নিউ হল্যা- কোম্পানীর ৩ লাখ ৪৫ হাজার টাকা ছিল। ব্যাংক বন্ধ থাকায় তিনি টাকা গুলি যশোরে নিয়ে যাচ্ছিলেন কোম্পানীতে জমা দেবার জন্য। টাকা গুলি যদি হারিয়ে যেত তাহলে তিনি চাকুরী হারাতেন।

জেল-হাজতও খাটতে হতো। কিন্তু ব্যাগ ভর্তি টাকা গুলি ফায়ার ম্যান মোস্তাফিজুর রহমান ফেরত দিয়ে তাকে বড় বিপদের হাত থেকে রক্ষা করে মহত্বের পরিচয় দিয়েছেন। তিনি আমার কাছে সততার উজ্জ্বল দৃষ্টান্ত।

ফায়ারম্যান মোস্তাফিজুর রহমান বলেন, তিনি তার দায়িত্ব পালন করেছেন মাত্র। কারন এমন বিপদ তো তারও হতে পারতো। মানুষের বিপদ আপদে এগিয়ে আসাই তাদের দায়িত্ব। টাকা ফেরত দেবার ব্যাপারে তিনি বলেন, “সততা” টাকার চেয়ে অনেক বেশি মূল্যবান।



Leave a Reply