আগামীকাল রিজিয়া রহমান উপন্যাসে ‘অলিখিত উপাখ্যান’

সময়ের কণ্ঠস্বর- বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে কাল মঞ্চস্থ হবে বাতিঘর প্রযোজিত মঞ্চনাটক ‘অলিখিত উপাখ্যান’-এর চতুর্থ প্রদর্শনী। শুক্রবার, ১২ জানুয়ারি সন্ধ্যা ৭টায় এটি মঞ্চায়ন হবে।

জনপ্রিয় ঔপন্যাসিক রিজিয়া রহমানের লেখা উপন্যাসকে মঞ্চরুপ ও নির্দেশনা দিয়েছেন বাতিঘরের দলীয় প্রধান মুক্তনীল। নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর প্রথম এই নাটকে কত্থকের ভূমিকায় কণ্ঠ দিয়েছেন।

কথাসাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ডায়েরির পাতায় লেখা ব্রিটিশবিরোধী বিপ্লবী রহিমুল্লার বীরত্বগাথার কথা এখানে উঠে এসেছে। উল্লেখিত তথ্যের ভিত্তিতে রিজিয়া রহমান লিখেছিলেন ‘অলিখিত উপাখ্যান’ নামের উপন্যাস। আর উপন্যাসটিকে আশ্রয় করে ঢাকার মঞ্চে যুক্ত হলো এই নতুন নাটকটি।

‘অলিখিত উপাখ্যানে’ উঠে এসেছে ব্রিটিশবিরোধী আন্দোলনের অজানা এক দৃশ্যপট। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খালিদ হাসান রুমি, সায়মা করিম, স্মরণ বিশ্বাস, মনিরুজ্জামান ফিরোজ, সাফিন আহম্মেদ অশ্রু, সাদ্দাম রহমান, পান্থ আফজাল, সাবরিনা শারমিন, ফয়সাল, সাদিয়া ইউসুফ বৃতা, তাজিম আহমেদ শাওন, সঞ্জয় গোস্বামী, রুম্মান শারু, সঞ্জয় হালদার, শিশির সরকার, রাজু, অয়োমি, তামিম, সাবিত প্রমুখ।

মঞ্চ পরিকল্পনা, পোস্টার ও প্রচ্ছদ করেছেন এম আসলাম লিটন, আলোক পরিকল্পনায় পলাশ হেনন্ড্রি সেন, কস্টিউম ও প্রপস- তাজিম আহমেদ শাওন ও শাম্মি মৌ, কোরিওগ্রাফি-শিশির সরকার, সংগীত-সাদ্দাম রহমান ও সংগীত প্রক্ষেপণে অপূর্ব দে।

রবি