'ইজতেমায় যাবেন না মাওলানা সা’দ, সুবিধামতো সময়ে ভারতে ফিরে যাবেন'

সময়ের কণ্ঠস্বর- তাবলীগ জামাতের দুই অংশের নেতাদের নিয়ে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, তাবলীগ জামাতের মুরুব্বি মাওলানা মোহাম্মদ সাদ কান্দালভি বিশ্ব ইজতেমায় যাবেন না।

তিনি বলেন, ইজতেমা চলাকালে মাওলানা সাদ কাকরাইল মসজিদে অবস্থান করবেন এবং সুবিধা মতো সময়ে তিনি দেশে ফিরে যাবেন।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে তাবলিগ জামাতের বিবদমান দু’পক্ষ এবং দেশের জ্যেষ্ঠ কওমি আলেমদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

এর আগে বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত তাবলিগ জামাতের দুই পক্ষের মুরুব্বিদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে তিনি জানান, বিষয়টি নিয়ে তাবলিগ জামাতের দু’পক্ষের বিরোধ গত বছরও ছিল। এবার এটা তীব্র হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। সাদ সাহেব তাঁর সুবিধামতো সময়ে কাকরাইল থেকে তাঁর দেশে চলে যাবেন। তিনি বিশ্ব ইজতেমায় যোগ দেবেন না। ভারতে যাওয়ার আগ পর্যন্ত তিনি কাকরাইল মসজিদেই অবস্থান করবেন।’

এ ছাড়া এবারের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন সেটি তাবলিগের মুরুব্বিরাই ঠিক করবেন বলে জানান আসাদুজ্জামান খাঁন কামাল।

উল্লেখ্য, মাওলানা সা’দ কান্ধলভীর ইজতেমায় অংশ নেয়াকে ঘিরে বুধবার থেকে চরম অচলাবস্থার সৃষ্টি হয়। তাকে প্রতিহত করতে তাবলীগ জামাতের একটি পক্ষ এবং কওমি মাদরাসার আলেম ও শিক্ষার্থীরা এদিন থেকে আন্দোলনে নামেন।

রবি