আইপিএলে বাংলাদেশের আটজনের মধ্যে চুড়ান্ত তালিকায় ভিত্তি মূল্য নির্ধারণ হলো ছয়জনের

স্পোর্টস আপডেট ডেস্ক- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১১তম আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বে আইপিএল অন্যতম জনপ্রিয় একটি আসর। তাই এই টুর্নামেন্টে অংশ নিতে ক্রিকেটারদের আগ্রহও বেশি। আইপিএলে অংশ নিতে মোট ১১২২ জন ক্রিকেটার নাম লিখিয়েছিলেন।

কিন্তু এদের সবার নিলামে জায়গা হয়নি। যাচাই বাছাই শেষে মোট ৫৭৮ জনকে চূড়ান্ত তালিকায় রাখা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে আছেন ছয় জন। তারা হলেন সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, আবুল হাসান রাজু।

বাংলাদেশ থেকে মোট আটজন নাম লিখিয়েছিলেন। কিন্তু চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন মেহেদী হাসান মিরাজ ও লিটন দাস।

বেঙ্গালুরুতে ২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-২০ ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) -এর নিলাম। নিলামে রয়েছে সর্বমোট ৫৭৮ জন ক্রিকেটার। এ ৫৭৮ জন ক্রিকেটারের মধ্যে ভারতীয় ক্রিকেটার ৩৬০ জন এবং বাকি ২১৮ জন বিদেশি ক্রিকেটার। এদের মধ্যে বাংলাদেশি ছয় ক্রিকেটার রয়েছেন ।

অাইপিএলে সাকিব, মোস্তাফিজের পর তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমানের বেস প্রাইজ ঘোষনা করেছে ভারত ক্রিকেট বোর্ড। আগামী ২৭-২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১১তম আসরের নিলাম। এই নিলামের জন্য ইতিমধ্যে ১১২২ জন ক্রিকেটারকে নিবন্ধিত করা হয়েছে। সেখান থেকে ছাটাই করে ২৫৮ জনের বেস প্রাইজ প্রকাশ করেছে বিসিসিঅাই।

নিলামে মারকিউ-১ সেটের ক্রিকেটারদের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে দুই কোটি রূপি। এ তালিকায় রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, শিখর ধাওয়ান, ফাফ ডু প্লেসিস, ক্রিস গেইল, কাইরন পোলার্ড, আজিঙ্কা রাহানে, মিচেল স্টার্ক ও বেন স্টোকস।

আইপিএল ২০১৮ নিলামের জন্য পাঁচ টাইগার ক্রিকেটারের বেইস প্রাইজ নির্ধারণ করা হয়েছে। মারকিউ-২ সেটে যারা আছেন তাদের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে এক কোটি রূপি। এ সেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এর বেইস প্রাইজ এক কোটি রুপী ধরা হয়েছে। গুঞ্জন রয়েছে সাকিবকে পাবার জন্য – দিল্লি ও রাজস্থান আগ্রহ প্রকাশ করেছে। যদিও নিলামের দিন না আসলে কোন কথাই নিশ্চত করে বলা সম্ভব না।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ এক কোটি ভারতীয় রুপির ভিত্তি মূল্য ধরা হয়েছে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের। এবং ৫০ লাখ রূপি বেস প্রাইজ রাখা হয়েছে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, এবং অাবুল হাসান রাজুর।

আইপিএল নিলামে সর্বোচ্চ ভিত্তি মূল্য দুই কোটির। তারপর যথাক্রমে দেড় কোটি ও এক কোটি। এভাবে সবশেষে ২০ লাখেরও ভিত্তি মূল্য রয়েছে ক্রিকেটারদের জন্য। দুই কোটির ক্যাটাগরিতে আছেন ৩৬জন ক্রিকেটার।

আইপিএল মাতানো বাংলাদেশের মুস্তাফিজুর রহমান এর বেইস প্রাইজ নির্ধারণ করা হয়েছে এক কোটি রুপী; মুম্বাই ও চেন্নাই রীতিমতো ব্যাটল করে যাচ্ছে কাটার মাস্টারের জন্য।বাকি চারজন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ্ রিয়াদ, সাব্বির রুম্মান ও আবুল হাসান রাজুদের প্রত্যেকের বেইস প্রাইজ নির্ধারণ করা হয়েছে পঞ্চাশ লক্ষ রুপী। গুঞ্জন অনুযায়ী তামিমকে পাঞ্জাব, রিয়াদকে হায়দ্রাবাদ দলে ভেরানোর চিন্তা করলেও রুম্মান ও রাজুকে নিয়ে তেমন কোন গুঞ্জন শুনা যায়নি।

Leave a Reply