ফিলিপাইনে আগ্নেয়গিরি থেকে উত্তপ্ত লাভা ছড়িয়ে পড়েছে আশেপাশের গ্রামে; আতঙ্কে পালাচ্ছে গ্রামবাসি

ভিন্ন খবর ডেস্ক : ফিলিপাইনের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মায়োন থেকে লোহিত-উত্তপ্ত লাভার ঝরনা গড়িয়ে পড়ায় আশপাশের গ্রামে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আগ্নুৎপাত, ছাই ও ধোঁয়ার কুণ্ডলী ব্যাপক ক্ষয়ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে- এই আশঙ্কায় আশপাশের গ্রামগুলো থেকে প্রায় ৪০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিপাইনের ভলকানোলজি ও সিসমোলজি ইনস্টিটিউট জানিয়েছে, মাউন্ট মায়োনের ৭০০ মিটার উঁচু জ্বালামুখ থেকে লাভার ঝরনা গড়িয়ে পড়ছে। সূর্যোদয়ের আগ পর্যন্ত রাতভর আগ্নেয়গিরির ছাই আকাশে প্রায় ৩ কিলোমিটার উঁচুতে পৌঁছে যায়। এক সপ্তাহেরও আগে আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হওয়ার পর সোমবার দুপুরে বিস্ফোরণসহ সবচেয়ে শক্তিশালী উদগিরণ হয়।

আগেই কর্তৃপক্ষ সতর্ক করেছিল, কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে বিশাল শক্তিতে উদগিরণ হতে পারে। এর ফলে মুহূর্তে বিশাল লাভার ঝরনা গড়িয়ে আশপাশের এলাকায় চলে আসতে পারে। আগ্নেয়গিরির লাভা এতটাই উত্তপ্ত থাকে যে, সামনে যা পড়ে সব অঙ্গার হয়ে যায়।

সোমবারের বিস্ফোরিত উদগিরণের পর মাউন্ট মায়োনের সতর্কতার পর্যায় পাঁচ তীব্রতা স্কেলে চার-এ উন্নীত করে কর্তৃপক্ষ। জ্বালামুখ থেকে আপশপাশের ৮ কিলোমিটার পর্যন্ত ‘বিপজ্জনক এলাকা’ ঘোষণা করা হয়।