ভিডিও গেম যে কতটা বিপদ ডেকে আনতে পারে তা টের পেয়েছে এই যুবক

চিত্র বিচিত্র ডেস্ক- অনেকেই ঘণ্টার পর ঘণ্টা ভিডিও গেম খেলতে পছন্দ করেন। এটা অনেকটা নেশার মতো। তবে এই নেশা যে কতটা বিপদ ডেকে আনতে পারে তা টের পেয়েছে চীনে ঝিংজিয়াং প্রদেশের এক যুবক। সম্প্রতি টানা ২০ ঘণ্টা একটি সাইবার ক্যাফেতে বসে ভিডিও গেম খেলার জন্য এক যুবক পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছেন।

চীনের গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২৭ জানুয়ারি সন্ধ্যায় একটি ক্যাফেতে ওই যুবক ভিডিও গেম খেলতে ঢোকেন। পরেরদিন মানে ২৮ জানুয়ারি দুপুর পর্যন্ত টানা প্রায় ২০ ঘণ্টা তিনি খেলতেই থাকেন।একটা পর্যায়ে যখন তিনি টয়লেটে যাওয়ার জন্য উঠতে যাচ্ছিলেন তখন দেখতে পান তার পা নাড়াতে পারছেন না। কোমর থেকে শরীরের নিচের অংশ কোনো কাজ করছে না, অসাড় হয়ে গিয়েছে। সেই সঙ্গে মাথা ঘুরছে। ক্যাফেতে উপস্থিত যুবকটির বন্ধুরা এরপর অ্যাম্বুলেন্স ডেকে নিয়ে আসেন। স্ট্রেচারে করে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চীনের গণমাধ্যমগুলো জানিয়েছে, হাসপাতালে নেওয়ার পরও আক্রান্ত সেই যুবক বন্ধুদের কাছে বলেছিলেন, দয়া করে আমাকে খেলাটি শেষ করতে দাও। আমি খেলাটি শেষ করতে পারিনি।

বর্তমানে সেই যুবককে হাসপাতালের নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে।

তরুণদের মধ্যে ভিডিও গেমের নেশা চীনের জন্য এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। গত বছরও ২১ বছরের একজন মেয়ে স্মার্টফোনে সারাদিন ভিডিও গেম খেলার কারণে অন্ধ হয়ে যান। চীনের অনেক বাবা-মা নিজেদের সন্তানকে ডিজিটাল নেশা থেকে বাঁচাতে পুনর্বাসন কেন্দ্রে পাঠান। তিন থেকে ছয় মাস কিংবা তারও বেশি সময় তারা সেইখানে থাকেন। কিন্তু তাতেও অবস্থার কোনো উন্নতি হচ্ছে না। সূত্র: মেইল অনলাইন

সময়ের কণ্ঠস্বর/রবি

Leave a Reply