এসএসসির গণিতের প্রশ্নও ফাঁস!

সময়ের কণ্ঠস্বর- বাংলা প্রথম ও দ্বিতীয়, ইংরেজি প্রথম ও দ্বিতীয়, ইসলাম শিক্ষার প্রশ্ন ফাঁসের পর এবার গণিত প্রশ্নও ফাঁস হয়েছে। আজ শনিবার এক ঘণ্টারও বেশি আগে কয়েকটি ফেইসবুক গ্রুপে দেওয়া হয় গণিতের বহুনির্বাচনী 'খ' সেটের প্রশ্নপত্রের উত্তরসহ ছবি।

ছবি- সংগৃহীত

যা অাজকে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের সাথে ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নপত্রের হুবুহু মিল পাওয়া গেছে। এ নিয়ে টানা ছয়টি পরীক্ষার প্রশ্নই ফাঁস হল।

শনিবার সকাল ৮টা ৩৫ মিনিটে “স্নিগ্ধা অবন্তিকা” নামের একটি ফেসবুক আইডি থেকে গণিতের ‘খ’ সেট লিখিত ও বহুনির্বাচনী প্রশ্নের ছবি আপলোড করা হয়। লিখিত পরীক্ষার প্রশ্ন দেওয়া হয় হাতে লেখা কাগজের ছবি তুলে। প্রায় একই সময়ে বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ম্যাসেঞ্জার অ্যাপে প্রশ্নের উত্তরও পাওয়া যায়।

যা পরীক্ষা শেষে তার সাথে পরীক্ষার প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া গেছে। তবে এ নিয়ে এখনও আনুষ্ঠানিক কিছু জানায়নি কর্তৃপক্ষ।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, “আপনার কাছে কি তথ্য আছে এক ঘণ্টা আগে ফাঁস হয়েছে? আমরাও পেয়েছিলাম প্রশ্ন, কিন্তু সেটা তো মেলেনি, ফেইক প্রশ্ন ছিল।"

ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে প্রশ্ন ফাঁসের এ অভিযোগ এবং এমন ঘটনায় কয়েকজনকে আটকের খবরও পাওয়া গেছে।

গত ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের প্রশ্ন একই কায়দায় ফাঁসের অভিযোগ পাওয়া যায়। এরপর সবকয়টি পরীক্ষার প্রশ্নই ফাঁসের অভিযোগ ওঠে।

পরীক্ষার শুরুর দিন ১ ফেব্রুয়ারি রাজধানীর একটি কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পাওয়া গেলে সেই পরীক্ষা বাতিল করা হবে। কিন্তু তাতেও প্রশ্ন ফাঁস অব্যাহত থাকায় জড়িতদের ধরিয়ে দিতে গত ৪ ফেব্রুয়ারি পাঁচ লাখ টাকা পুরস্কারের কথা ঘোষণা করেন মন্ত্রী।

রবি

Leave a Reply