নতুন কর্মসূচি দিল বিএনপি

সময়ের কণ্ঠস্বর- জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাজা দেওয়ার প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে সোমবার থেকে বুধবার তিনদিনের টানা নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

দুদিন কর্মসূচির পর শনিবার বিকালে বিএনপি নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচির মধ্যে আছে, সোমবার মানববন্ধন, মঙ্গলবার অবস্থান এবং বুধবার সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত ৮ ঘন্টার অনশন। অবস্থান কর্মসূচি হবে এক ঘন্টা। জেলাসমূহ তারা সুবিধামত সময়ে তা ঠিক করবে এবং ঢাকার অবস্থান স্থান পরে জানানো হবে বলে জানান রিজভী।

খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে দলীয় নেতাদের শান্তিপূর্ণ কর্মসূচি দেওয়ার নির্দেশনা দিয়ে গিয়েছিলেন। জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় তাকে শাস্তি দিয়ে বৃহস্পতিবার কারাগারে পাঠানোর পর বিএনপি দুই দুদিনের বিক্ষোভ কর্মসূচি দিয়েছিল।

পুলিশের বাধার মুখে ওই কর্মসূচি ঠিকভাবে পালন করতে না পারার পর নতুন কর্মসূচি দিল দলটি। এছাড়া করণীয় নির্ধারণে শনিবার সন্ধ্যায় বৈঠকে বসছেন কেন্দ্রীয় নেতারা।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বৃহস্পতিবার বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার পাঁচ নম্বর বিশেষ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন।

এছাড়া একই মামলায় বিএনপি চেয়ারপারসনের ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগনে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়।

একই সঙ্গে তাদের প্রত্যেককে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা করে জরিমানা করেন আদালত।

রায়ের পরপরই খালেদা জিয়াকে আদালতের পাশে নাজিমউদ্দিন রোডের লালদালানখ্যাত ২২৮ বছরের পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

রবি