পদার্থবিজ্ঞানের প্রশ্নও ফাঁস!

সময়ের কণ্ঠস্বর ডেস্ক– চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের রেকর্ড অব্যাহত রয়েছে। টানা সাত বিষয়ে ফাঁসের ধারবাহিকতায় আজ ফাঁস হয়েছে পদার্থবিজ্ঞান পরীক্ষার প্রশ্নপত্র।

ফাইল ফটো

মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে ফাঁস হওয়া প্রশ্নে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান পরীক্ষা দেয়ার খবর এসেছে। এরমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ, টাঙ্গাইল ও দিনাজপুরের বিরলে ফাঁসকৃত প্রশ্নসহ পরীক্ষার্থী ও অভিভাবকদের গ্রেফতারের ঘটনাও ঘটেছে।

চট্টগ্রাম নগরের মহিলা সমিতি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রের বাইরে অনন্ত ৫০ জন পরীক্ষার্থীর কাছে ওই প্রশ্নপত্রের কপি পাওয়া যায়। কেন্দ্রে বিতরণ করা প্রশ্নের সঙ্গে ওই প্রশ্নপত্রের হুবহু মিল রয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, চট্টগ্রাম আইডিয়াল স্কুল পটিয়া শাখার প্রায় ৫০ জন পরীক্ষার্থী মঙ্গলবার সকালে একটি বাসে করে নগরীর বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে  পরীক্ষা দিতে আসে। কেন্দ্রে ঢোকার আগে ওয়াসা মোড়ের কাছে তারা জড়ো হয়। এ সময় তারা মোবাইল ফোনে ফাঁস হওয়া প্রশ্নপত্র দেখতে থাকে। গোপনে সেই ঘটনা জানতে পারে প্রশাসন এবং সেখানে গিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে সাতটি মোবাইল ফোন জব্দ করে।

তিনি জানান, মোবাইল ফোনে পাওয়া প্রশ্নপত্রের সঙ্গে পরীক্ষাকেন্দ্রে বিতরণ করা প্রশ্নের মিল রয়েছে।

ওই ৫০ শিক্ষার্থী পরে পরীক্ষায় অংশ নেয় বলে জানান তিনি। অতিরিক্ত জেলা প্রশাসক জানান, শিক্ষার্থীদের কাউকে আটক করা হয়নি। তবে পরীক্ষার পর তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া ফটিকছড়ির একটি কেন্দ্র থেকে পাঁচজন এবং পুলিশ লাইন্স কেন্দ্র থেকে আরও এক শিক্ষার্থীকে প্রশ্ন ফাঁসের অভিযোগে আটক করা হয়।

অপরদিকে টাঙ্গাইলের মির্জাপুরে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অপরাধে জাকির হোসেন নামে এক ব্যক্তিকে চার মাসের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রবি