SOMOYERKONTHOSOR

কোটি টাকা মূল্যের দাঁত বাসে, অাটক ২

আন্তর্জাতিক ডেস্ক- নেপালে পাচারের উদ্দেশ্যে বাসে করে নেয়ার সময় কোটি টাকা মূল্যের সাড়ে ১২ কেজি হাতির দাঁতসহ আটক দুইজনকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। শুক্রবার আটককৃতদের শিলিগুড়ি এসিজেএম আদালতে তোলা হলে বিচারক তাদের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন।

এর আগে গত বৃহস্পতিবার ভারতের অরুণাচল প্রদেশ থেকে শিলিগুড়ি আসা একটি বাসে তল্লাশি চালিয়ে দাঁতসহ তাদের আটক করে দেশটির কেন্দ্রীয় রাজস্ব দফতরের (ডিআরআই) গোয়েন্দারা।

আটককৃতরা হলো- বাসচালক সাইফুল ইসলাম ও পরিবহনকর্মী সন্তোষ প্রধান। এদের মধ্যে সাইফুলের বাড়ি আসামের লখিমপুরে ও সন্তোষ শিলিগুড়ির মাল্লাগুড়ির বাসিন্দা।

গোয়েন্দারা জানান, আটককৃতদের কাছ থেকে তিন টুকরো দাঁত মিলেছে। জোড়া দিলে যা প্রায় ৩ ফুটের মতো লম্বা হবে। চওড়া ৩৩ মিলিমিটার। উদ্ধার করা দাঁত কোনো পূর্ণবয়স্ক পুরুষ হাতির বলেই ধারণা গোয়েন্দাদের।

পুলিশ জানায়, দুটি ব্যাগে হাতির দাঁতগুলো বাসে তোলা হয়েছিল। আন্তর্জাতিক বাজারে দাঁতগুলোর মূল্য প্রায় ১ কোটি ১২ লাখ টাকা বলে জানিয়েছে গোয়েন্দারা।

গোয়েন্দারা জানায়, আসামের কাজিরাঙা ছাড়াও ওরাঙ জাতীয় উদ্যানে বিভিন্ন সময়ে একাধিক হাতি ও গন্ডার শিকারের ঘটনা ঘটেছে। উদ্ধার করা দাঁত তেমন কোনো এলাকা থেকেই আনা হয়েছে। বাসটি অরুণাচলের পাশিঘাট থেকে শিলিগুড়ি আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সকালে মাল্লাগুড়িতে বাসটি তল্লাশি করে দাঁতগুলো উদ্ধার করা হয়। এ সময় সাইফুল ও সন্তোষকে আটক করা হয়।

সময়ের কণ্ঠস্বর/রবি