আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেনাপোলে দুই বাংলা মেতে উঠবে ভাষার উৎসবে

মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি- বেনাপোল চেকপোস্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে হাজার হাজার ভাষা প্রেমী মানুষ মিলিত হচ্ছেন দুই বাংলার শুন্য রেখায়।

মাতৃভাষা দিবসকে ঘিরে সীমান্তে চলছে এখন সাজ সাজ রব অবস্থা। শুন্য রেখায় অস্থায়ী শহীদ বেদী নির্মাণ, স্টেজ ও নিরাপওা বেস্টনী তৈরী কাজে ব্যস্থ সময় পার করছে আয়োজকরা।

বেনাপোল পৌরসভা ও ভারতের বঁনগা পৌরসভা যৌথভাবে আয়োজন করছে। পৌর মেয়র আশরাফুল আলম লিটন জানান, ভাষার অনুষ্ঠানকে সফল করতে ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। বিভিন্ন স্তরের গুণীজনদের আমন্ত্রণ জানানো হয়েছে অনুষ্ঠানে। আমন্ত্রিত অতিথিদের নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নানা রং এর বর্ণিল সাজে সাজানো হয়েছে দু দেশের চেকপোস্ট এলাকা।

২১শে ফ্রেব্রুয়ারি সকাল সাড়ে ৮টায় শহীদ বেদীতে পুষ্প অর্পণের মধ্য দিয়ে শুরু হবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। অনুষ্ঠানে ভারতের পক্ষে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বঁনগা লোকসভার সংসদ সদস্য শ্রীমত্য মমতা ঠাকুর, উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের সভাধিপতি রেহেনা খাতুন ও শ্রী কৃষ্ণ গোপাল ব্যানার্জী, বঁনগা (দক্ষিণ) বিধানসভা বিধায়ক শ্রী সুরজিৎ বিশ্বাস ও (উত্তর) শ্রী বিশ্বজিৎ দাস, প্রাক্তন বিধায়ক ও জেলা আঞ্চলিক পরিবহন দপ্তরের সদস্য শ্রী গোপাল শেঠ, পশ্চিম বাংলার বিশিষ্ট কবি ও লেখক শ্রীর্ষেন্দু মুখোপাধ্যায় ও সঞ্জীব চট্টোপাধ্যায়, সংগীত শিল্পী অনুপম রায়, অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়।

বাংলাদেশ’র আমন্ত্রিত অতিথি হিসেবে থাকছেন, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য, যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহিন চাকলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, বেনাপোল কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী, জেলা প্রশাসক আশরাফ উদ্দিন, ৪৯-ব্যাটালিয়ন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অধিনায়ক লে. কর্নেল আরিফুল হক ও জেলা পুলিশ সুপার আনিসুর রহমান (বিপিএম, পিপিএম)।

পরে বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে দিনভর দুই বাংলার আমন্ত্রিত শিল্পীদের উপস্থিতিতে আবৃতি, নৃত্য ও দেশাত্মবোধক গানসহ বিভিন্ন আয়োজন থাকছে।

সময়ের কণ্ঠস্বর/রবি

Leave a Reply