SOMOYERKONTHOSOR

কাবুলে সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক- আফগানিস্তানের একটি সেনা ঘাঁটিতে তালেবান জঙ্গিদের হামলায় সরকারি বাহিনীর ১৮ সেনা নিহত হয়েছেন। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। অপরদিকে, রাজধানীতে এক আত্মঘাতী হামলা চালিয়ে একজনকে হত্যা করেছে। আহত হয়েছেন আরও ছয়জন। খবর রয়টার্স।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি জানিয়েছেন, পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে শুক্রবার রাতে একটি সেনা পোস্টে হামলা চালিয়েছে জঙ্গিরা। তিনি বলেন, বহু সংখ্যক তালেবান জঙ্গি একটি সেনা পোস্টে হামলা চালিয়েছে। আমরা ১৮ সেনাকে হারিয়েছি। হামলায় আরও দু’জন আহত হয়েছেন।

ওয়াজিরি জানিয়েছেন, তার কাছে ওই হামলা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য নেই। তালেবানের তরফ থেকে ওই হামলার দায় স্বীকার করে জানানো হয়েছে, তাদের দুই যোদ্ধা নিহত হয়েছেন।

শনিবার হেলমান্দ প্রদেশের লস্কর গাহ শহরে পৃথক একটি আত্মঘাতী হামলার ঘটনায় এক আত্মঘাতী একটি গাড়িবোমা বিস্ফোরণ করলে কমপক্ষে দুই বেসামরিক নাগরিক নিহত এবং আরও আটজন আহত হয়েছেন। ওই একই প্রদেশে একটি সেনা পোস্ট হামলার ঘটনায় দুই সেনা নিহত এবং আরও একজন আহত হয়েছেন।

২০০১ সালে তালেবান উৎখাতের নামে মার্কিন বাহিনী আফগানিস্তানে আগ্রাসন চালায়। কিন্তু ১৭ বছরেও তারা লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে। গত মাসে বিবিসি’র এক জরিপে বলা হয়, আফগানিস্তানের প্রায় ৭০ ভাগ এলাকায় তালেবানদের তৎপরতা রয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে তালেবানদের মোকাবিলায় বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়ার পর বোমা হামলা চালিয়ে তালেবানরা এর জবাব দিচ্ছে।

সময়ের কণ্ঠস্বর/রবি