বৃহস্পতিবার সারা দেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা

সময়ের কণ্ঠস্বর- নেপালের কাঠমান্ডুতে বিমান বিধ্বস্তে হতাহতের ঘটনায় আগামীকাল বৃহস্পতিবার সারা দেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এছাড়া শুক্রবার মসজিদ মন্দিরসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা সভা অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সন্ধ্যায় দেশে ফিরে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হওয়ার সিদ্ধান্ত নেন। চার দিনের রাষ্ট্রীয় সফরে গত রবিবার (১১ মার্চ) সিঙ্গাপুর যান প্রধানমন্ত্রী। ভয়াবহ এই ঘটনায় সফর সংক্ষিপ্ত করে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় ফেরেন তিনি।

উল্লেখ্য, সোমবার (১২ মার্চ) ইউএস-বাংলার একটি বিমান নেপালের ত্রিভুবন বিমানবন্দরে অবতরণ করতে গেলে রানওয়ে থেকে সিটকে পাশের একটি মাঠে বিধ্বস্ত হয়। ৭৮ জন ধারণ ক্ষমতার বোমবার্ডিয়ার ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজটিতে ৭১ জন আরোহী ছিল বলে জানা গেছে।

উড়োজাহাজে থাকা ৬৭ যাত্রীর মধ্যে ৩২ জন বাংলাদেশি, ৩৩ জন নেপালি, একজন মালদ্বীপের এবং একজন চীনের নাগরিক। এছাড়া ছিলেন ৪ জন ক্রু। এই ঘটনায় বিমানে থাকা কয়েকটি দেশের মিলিয়ে ৫১ যাত্রী নিহত হয়। যার মধ্যে বাংলাদেশি রয়েছে বেশি। আহত হয় ২০ জন।

আহতদের উদ্ধার করে নেপালের কে এম সি হাসপাতাল, নরভিক হাসপাতাল, ওম হাসপাতাল ভর্তি করা হয়েছে। এই ঘটনায় হতবিহবল শেখ হাসিনা রাষ্ট্রীয় সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে আসেন।

রবি

Leave a Reply