SOMOYERKONTHOSOR

‘আমি একটা সাধারণ মাস্টার’: হাসপাতাল ত্যাগের আগে জাফর ইকবাল

সময়ের কন্ঠস্বর ডেস্ক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনার পর এই প্রথম সাংবাদিকদের সামনে আসলেন তিনি।

শাহজালাল বিমানবন্দরে সিলেটের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি। এসময় সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন।

তিনি সুস্থ কিনা এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি এখন সুস্থ। আশা করছি খুব তাড়াতাড়িই আবার কাজকর্মে ফিরতে সক্ষম হবো।

তিনি আরো বলেন, আমি একটা সাধারণ মাস্টার, আমাকে দেখতে প্রধানমন্ত্রী থেকে শুরু করে অনেকেই এসেছেন, আমি এই বিষয়ে তাদের সকলের কাছে কৃতজ্ঞ।

তিনি বলেন, ‘আমার ছাত্ররা এত অস্থির হয়ে গেছে, আমি তাদেরকে বলার জন্য যাচ্ছি- এই দেখো আমি ভালো আছি।’

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা স্মরণ করেন তিনি। তিনি বলেন, আমার শরীরে যেন ইনফেকশন না ছড়ায় সে ব্যবস্থা প্রধানমন্ত্রী নিজেই করে গিয়েছেন। যেন বাইরের কোন দর্শনার্থী আমাকে দেখতে আসতে না পারেন সে ব্যবস্থাও তিনিই করেছেন।

তিনি ভীত কিনা এই প্রশ্নে ড. জাফর ইকবাল তাঁর স্বভাবসুলভ ভঙ্গিতে বলেন, আমি একটু বোকা টাইপের মানুষ, আমি ভয় পাই না। আমি নিরাপদ বোধ করছি। আমার নিরাপত্তা আমার ছাত্ররা, আমার শুভানুধ্যায়ীরা।

হামলাকারীদের প্রতি কোন রাগ বা বিদ্বেষ কাজ করে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এত সুন্দর পৃথিবী এত সুন্দর সুন্দর কাজ করা সম্ভব এখানে কিন্তু তারা তা না করে, এসব খারাপ কাজ করছে, আমার তাদের উপর কোন রাগ নেই। আমার মনে হয় আমাদের বাংলাদেশকে এমনভাবে গড়ে তুলতে হবে যেন এই পথে মানুষ না যায়।

এসময় মাথার টুপি দেখিয়ে তিনি হাসি মুখে বলেন, মাথায় আঘাতের কারণে আমি একটা ছেলেমানুষী টুপি পড়ে এসেছি।

হাসপাতালে শুয়েও লিখেছেন তিনি। এবিষয়ে সাংবাদিকদের তিনি বলেন, আমার বাম হাতটা অচল হলেও সৌভাগ্যক্রমে আমার ডান হাতটা কিন্তু ঠিকই আছে!

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন সহধর্মিণী ড.ইয়াসমিন হক এবং কন্যা ইয়েশীম ইকবাল। আগামী ১৮ তারিখে ড. জাফর ইকবালের চেকআপের কথা রয়েছে।

সময়ের কণ্ঠস্বর/ফয়সাল