ফেনীর সোনাগাজীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বরো ধানের আবাদ

আবদুল্লাহ রিয়েল, ফেনী প্রতিনিধি: সোনাগাজী উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে বরো ধানের আবাদ। আমন ধান বিক্রির সময় ভালো দাম পাওয়ায় বরো ধান চাষে অনেক বেশী আগ্রহী হয়েছেন উপকূলীয় এ উপজেলার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে , সোনাগাজী উপজেলার ৯ টি ইউনিয়নে এবছর ৭ শত ৪৫ হেক্টর জমিতে বরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ইতমধ্যে ১ হাজার ৪৫ হেক্টর জমিতে বরো ধানের আবাদ হয়েছে।

উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ইস্কান্দার হানিফ জানান, বরো ধান চাষ উপযোগী আবহাওয়ার কারনে উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের মির্জাপুর, বগাদানা ইউনিয়নের বাদুরিয়া ,চরদরবেশ ইউনিয়নের চরশাহাভিকারি, চরচান্দিয়া, চরমজলিশপুর ও নবাবপুর ইউনিয়নের গ্রাম গুলোতে সবচেয়ে বেশী বরো ধানের আবাদ হয়েছে।

মঙ্গলকান্দি ইউনিয়নের কৃষক করিম উল্লাহ মিয়া বলেন উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে উচ্চফলনশীল ব্রি-২৮, ব্রি-৫৮, ব্রি- ২৯ ও হাইব্রীড হিরা-২ জাতের ধানের আবাদ করেছি আমরা। আশাকরি কোন ধরনের প্রকৃতিক বিপর্যয়ের কবলে না পড়লে আমরা এবছর ভালো ফসল পাবো।

চরগনেশ গ্রামের কৃষক আবু সুফিয়ান বলেন আমন ধান বিক্রির সময় ভালো দাম পাওয়ায় কৃষকরা বরো ধান চাষে অনেক বেশী আগ্রহী হয়েছে। আমি এবছর প্রায় ২০ একর জমিতে বোর ধান লাগিয়েছি। সোনাগাজী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন মজুমদার জানান, আমরা শুরু থেকে মাঠপর্যায়ে কৃষকদের সার্বিক পরামর্শ দিয়ে আসছি। বরো ধান চাষে আগ্রহী করার জন্য উল্লেখযোগ্য সংখ্যক কৃষকে সরকারি ভাবে প্রদর্শনী, বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করেছি।

Leave a Reply