ফেইসবুক গ্রাহকদের তথ্য চুরি! ভুল স্বীকার জাকারবার্গের

সময়ের কন্ঠস্বর ডেস্ক:৫০ মিলিয়ন গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করার অভিযোগ স্বীকার করে ভুল হয়েছে বলে জানিয়েছেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেইসবুকের গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন ফেইসবুক। সূত্র: বিবিসি

ফেইসবুকে কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, সামাজিক যোগাযোগের জনপ্রিয় একটি মাধ্যম ফেইসবুক ব্যবহারকারীদের না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিলো রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা।

ফেইসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গোপনে ব্যবহার করার দায় স্বীকার করে মার্ক জাকারবার্গ বলেন, 'গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে 'গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ' করার সামিল।' ভবিষ্যতে এমন ঘটনা যাতে না ঘটে সেই জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেন তিনি।

ফেইসবুকের সিও মার্ক জাকারবার্গ গ্রাহকদের উদ্দেশ্যে বলেন, 'আপনার তথ্যের নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেয়ার কোনো অধিকার থাকবে না।'

তিনি আরো বলেন, 'আমি ফেইসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যাই ঘটুক না কেনো দায়-দায়িত্ব আমার।'

ক্যামব্রিজ এনালিটিকা ট্রাম্পের পক্ষে প্রচারণা চালায়। এই প্রচারণা শক্ত করতে গ্রাহকদের তথ্য ফেইসবুক থেকে কৌশলে হাতিয়ে নেয়, এই অভিযোগ উঠলে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়। গেলো মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

গতকাল (বুধবার) ফেইসবুক থেকে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য পাচার হওয়ার অভিযোগ ব্রিটিশ সংসদীয় একটি কমিটি মার্ক জাকারবার্গকে তলব করে।

সময়ের কণ্ঠস্বর/ফয়সাল