আগামী বছর থেকে অষ্টম শ্রেণিতেও যুক্ত হবে কারিগরি শিক্ষা : শিক্ষামন্ত্রী

সময়ের কণ্ঠস্বর- আগামী বছর থেকে অষ্টম শ্রেণির পাঠ্য বইয়ে অন্যান্য বিষয়ের সাথে কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে রবিবার এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক এই কর্মশালার আয়োজন করে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আগামী বছর থেকে অষ্টম শ্রেণিতে কারিগরি শিক্ষা বিষয়ে একটি বা দুটি বিষয় বাধ্যতামূলক করে দেয়া হবে। শারীরিক শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতি ও চারুকলা বিষয়ের মতো কারিগারি শিক্ষার বিষয় অন্তর্ভুক্ত করা হবে। তবে তা অন্য বিষয়ের মতো পাবলিক পরীক্ষায় বাধ্যতামূলক থাকবে না, শ্রেণি পরীক্ষায় বাধ্যতামূলক থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি পাস একজন অফিস সহায়ক নিয়োগের সার্কুলার দিলে দেখা যায় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাস করা শিক্ষার্থীরা আবেদন করেন। এর পেছনে অন্যতম কারণ হলো কর্মমুখী শিক্ষার অভাব। যে শিক্ষা বাস্তবজীবনে প্রয়োগ করা যায় না, সে শিক্ষা অর্থহীন; তা অত্যন্ত ভয়াবহ অবস্থার সৃষ্টি করে। আমাদের সরকার কারিগরি শিক্ষার পাশাপাশি পুরো শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও ডিজিটালাইজেশনের ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে আমরা ইতোমধ্যে কারিগরি শিক্ষায় ১৪ শতাংশ ভর্তি নিশ্চিত করেছি। ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করাতে নিরন্তর কাজ করছি।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন প্রমুখ।

সময়ের কণ্ঠস্বর/মহিআ