লম্বা ছুটির ফাঁদে দেশ

সময়ের কণ্ঠস্বর- এখন প্রায় প্রতিদিনই পড়ে সকাল-দুপুর ভ্যাপসা গরম। সাথে বিকেল গড়িয়ে সন্ধ্যা নামার সাথে সাথে দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখীর তান্ডব দেখা যায়। রাতে কখনও কখনও শিলাবৃষ্টির সাথে বজ্রসহ বৃষ্টি হয়। প্রকৃতির বাঁধা-ধরা এই নির্দয় আচরণ কিংবা নিয়মের সাথে গাছে-গাছেও পরিপক্ক হওয়া শুরু হয়েছে আম-কাঠাল। তাই নিজেকে আবহাওয়ার ঝঞ্ঝাট কিংবা কাজের মধ্যে বিরতির সুযোগে গ্রামে গিয়ে পরিবার-পরিজনের সাথে গাছের টাটকা ফল চাখার জন্য লম্বা ছুটি পেলে মন্দ হয় না। তাইতো সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আসছে লম্বা ছুটি। ২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মাত্র দু’দিন অফিস খোলা। বাকি সাত দিন ছুটি কাটাবেন কর্মকর্তা-কর্মচারীরা।

এ ছটির মধ্যে ২৭ ও ২৮ এপ্রিল (শুক্র-শনিবার) সাপ্তাহিক ছুটি। ২৯ এপ্রিল রবিবার বুদ্ধ পূর্ণিমার জন্য পূর্ব নির্ধারিত সরকারি ছুটি। মাঝখানে ৩০ এপ্রিল সোমবার অফিস খোলা থাকবে। পরদিন পহেলা মে মঙ্গলবার মহান মে দিবস। তারপর ২ মে বুধবার
আবার পবিত্র শবে বরাতের ছুটি। ৩ মে অফিস খোলা। পরের দুইদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি রয়েছে।

ছুটির ফাঁদের কারণে বাস, ট্রেন, লঞ্চ, এমনকি আকাশপথে উড়োজাহাজের টিকিট নিয়েও কাড়াকাড়ি শুরু হয়ে গেছে। ভ্রমণপিপাসুরা গ্রামের আপন ঠিকানার পাশাপাশি কক্সবাজার, কুয়াকাটা, সিলেটের মতো পর্যটন এলাকায় পাড়ি দেবেন। তাই এসব এলাকার টিকিটের চাহিদা বেশি। তারা এই ছুটিকে কাজে লাগাতে নানা পরিকল্পনা নিয়েছেন। সপ্তাহের মাঝখানে অফিস খোলার দিনগুলোতেও ছুটি নিয়ে কেউ কেউ গ্রামের বাড়িসহ দেশ-বিদেশে ভ্রমণের উদ্যোগ নিয়েছে। মনে করা হচ্ছে, আগামী সপ্তাহে রাজধানী অনেকটা ফাঁকা থাকবে।

সময়ের কণ্ঠস্বর/মহিআ

Leave a Reply