কিমের ঘোষণাকে স্বাগত জানাল দ. কোরিয়া ও জাপান

আন্তর্জাতিক ডেস্কঃ

উত্তর কোরিয়ার পরমাণ কর্মসূচি স্থগিতের ঘোষণাকে স্বাগত জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণ কেরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে আজ শনিবার বলা হয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিতের যে ঘোষণা দিয়েছেন তা সংকট সমাধানের পথে উল্লেখযোগ্য অগ্রগতি। এর মধ্য দিয়ে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা যাবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, এ পদক্ষেপ দুই দেশের প্রেসিডেন্টের আসন্ন বৈঠকের জন্য অত্যন্ত ইতিবাচক ভূমিকা রাখবে।

এছাড়া জাপানের প্রধানমন্ত্রী শিনজু আবেও উত্তর কোরিয়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, কিম জং উন ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন। পরমাণু অস্ত্র ইস্যুতে কোরীয় উপদ্বীপে যে সংকট সৃষ্টি হয়েছে তা সমাধানেও তিনি প্রচেষ্টা চালাবেন।

কিম জং উনের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ শনিবার জানিয়েছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখবে।

এর কারণ হিসেবে কেসিএনএ বলেছে, পরমাণু অস্ত্র তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ করেছে উত্তর কোরিয়া। তাই আর এ অস্ত্রের পরীক্ষা চালানোর প্রয়োজন নেই।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বহুল আলোচিত সাক্ষাতের এক সপ্তাহ আগে এ ঘোষণা দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

এতদিন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছিল পিয়ংইয়ং। গত নভেম্বরে উত্তর কোরিয়া ঘোষণা করেছিল, দেশটি এমন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে যা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে আঘাত হানা সম্ভব।

Leave a Reply