SOMOYERKONTHOSOR

মিয়ানমার সেনাদের নিষেধাজ্ঞা বাড়াচ্ছে ইইউ

আন্তর্জাতিক ডেস্কঃ

মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক বছরের জন্য বাড়াচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। মূলত মিয়ানমারের সেনাবাহিনীর জেনারেলদের লক্ষ্য করেই চলতি সপ্তাহে সংস্থাটির পক্ষ থেকে এই ঘোষণা আসবে বলে ইইউ কূটনীতিক ও কর্মকর্তারা জানিয়েছেন। গত বছরের আগস্টে উত্তরাঞ্চলের রাজ্য রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। অভিযানের মুখে ৭ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

ইউরোপিয়ান ইউনিয়নের অভিযোগ, এই অভিযানের সময় মিয়ানমারের সেনাবাহিনী ‘গুরুতর এবং পদ্ধতিগত’ মানবাধিকার লঙ্ঘন করেছে। 

এ ঘটনায় ইউরোপিয়ান ইউনিয়ন মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে, যার মেয়াদ চলতি এপ্রিলেই শেষ হওয়ার কথা। নতুন এই নিষেধাজ্ঞার ফলে আরও এক বছর অস্ত্র নিষেধাজ্ঞা আওতায় থাকবে মিয়ানমারের সেনাবাহিনী।

নিষেধাজ্ঞার আওতায় ইতোমধ্যে মিয়ানমারের সেনাদের প্রশিক্ষণ দেওয়া বন্ধ রয়েছে। জাতিসংঘ ও পশ্চিমারা রাখাইনে সেনাবাহিনীর অভিযানকে ‘জাতিগত নিধন’ আখ্যায়িত করেছে। এর ফলে গতবছরের অক্টোবরে ইইউ মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। যদিও মিয়ানমার শুরু থেকে এ অভিযোগ অস্বীকার করে আসছে।

ইইউ সূত্রের দাবি, মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে যারা রাখাইনে মানবাধিকার লঙ্ঘন করেছে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বৃহস্পতিবার ইউরোপিয়ান ইউনিয়ন সিদ্ধান্ত নিয়েছে।

এই সিদ্ধান্তে বলা হয়েছে, যারা মানবাধিকার লঙ্ঘন করেছে, এই ঘটনার তদন্তে বাধা দিচ্ছে এবং দুস্থদের মধ্যে মানবিক সাহায্য প্রদানে বাধা দিচ্ছে, তাদের সম্পদ বাজেয়াপ্ত ও ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হবে। এই তালিকায় মেজর জেনারেল মং মং সোয়ের নামও রয়েছে।

গতবছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রও মং মং সোয়ের বিরুদ্ধে রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় নিষেধাজ্ঞা দিয়েছিল।