ইতিহাস বদলে দক্ষিণ কোরিয়ায় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন !

আন্তর্জাতিক ডেস্ক- উত্তর কোরিয়ার নেতা কিম জং আন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এর সাথে বৈঠকে বসেছেন।এই বৈঠকের আগে কিম জং উন বলেছেন, দশ বছরের মধ্যে এই প্রথম দুই কোরিয়ার এই সম্মেলন নতুন ইতিহাস তৈরির ইঙ্গিত দিচ্ছে। মুন জায়ে ইন বৈঠকে সমঝোতা হবে বলে আশা প্রকাশ করেছেন।

১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধ শেষ হওয়ার ৬০ বছরেরও বেশি সময় পর এই প্রথম উত্তর কোরিয়ার কোনো নেতা সামরিক রেখা অতিক্রম করে দক্ষিণ কোরিয়ায় গেছেন। যার মাধ্যমে ইতিহাস বদলে গেল।

কিম জং উন সকালে যখন দক্ষিণ কোরিয়ায় পৌঁছান, তখন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট তাঁকে স্বাগত জানান। তাকে দক্ষিণ কোরিয়ায় গার্ড অব অনার দেয়া হয়। দুই নেতা সেখানে হাতে হাত মেলান।সে সময় দু'জনকেই বেশ আন্তরিক এবং হাসিমুখে দেখা যায়। বৈঠকের স্থানে দুই নেতাই খোলামেলা আলোচনা করার কথা বলেছেন।

এদিকে, প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ বলেছে, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দুই কোরিয়ার ঐতিহাসিক এই সম্মেলনে ইতিবাচক অগ্রগতি হবে বলে যুক্তরাষ্ট্র আশা করছে।

দুই কোরিয়ার এই সম্মেলন এবং জুন মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনা সামনে রেখে কিম জং আন পারমাণবিক পরিক্ষা এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কার্যক্রম বন্ধ ররাখার ঘোষণা দিয়েছেন। বিবিসি।

Leave a Reply