ব্যায়াম ছাড়াই ভুঁড়ি কমানোর সবচাইতে সহজ উপায় 'গোলমরিচ'!

স্বাস্থ্য ডেস্ক, সময়ের কণ্ঠস্বর- শহুরে জীবনে দীর্ঘ সময় বসে বসে কাজ করার কারণে ও দৈহিক পরিশ্রম কম করার কারণে পেটে মেদ জমে যাওয়া খুব সাধারণ একটা ব্যাপার। কিন্তু যত সহজে পেটে মেদ জমে, এটাকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়াটা যেন ততটাই কঠিন।

ভাবছেন তাহলে ওজন কমিয়ে সুস্থ থাকবেন কী ভাবে? উপায় আছে, তা-ও একেবারেই ঘরোয়া উপায়। খরচও সামান্যই। কিন্তু নিয়ম মেনে এই ঘরোয়া টোটকা কাজে লাগাতে পারলে শরীরের অতিরিক্ত ওজন কমবে সহজেই।

তা-ও আবার ঘাম না ঝরিয়ে, বিনা পরিশ্রমে। ঠাট্টা নয়, প্রতিদিন পাতে রাখুন সামান্য গোলমরিচ। আর কী ভাবে এই গোলমরিচ খেলে দ্রুত উপকার পাবেন, জেনে নিন।

গোলমরিচ যেমন রান্না বা স্যালাডের স্বাদ বাড়াতে সাহায্য করে তেমনই ফ্যাটি অ্যাসিড, ট্রাইগ্লিসারাইড, রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। অতিরিক্ত ওজন ঝরিয়ে রোগা হতে চাইলে তাই প্রতিদিনের খাবারে রাখুন গোলমরিচ। রোজ সকালে যদি দু-একটা গোটা গোলমরিচ চিবিয়ে খাওয়া যায়, তাহলে সারাদিন তা হজমে সাহায্য করবে। মেটাবলিজম রেট বাড়াবে এবং মেদও ঝরাতে সাহায্য করবে।

এ ছাড়াও ফ্রুট স্যালাড বা ভেজিটবল স্যালাডের উপর ছড়িয়ে দিন গোলমরিচের গুঁড়ো। এতেও দ্রুত ফল মিলবে। রান্নায় ফোড়ন হিসেবে দু-তিনটে গোটা গোলমরিচ দিয়ে দেওয়া যায়, তাহলেও উপকার মিলতে পারে। গ্রিন টি’র সঙ্গে বা পাতলা চায়ের (দুধ ছাড়া) সঙ্গে এক চিমটে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খাওয়া গেলে খুব উপকার পাওয়া যাবে।

তাহলে আর দেরি না করে এই উপাদানটিকে কাজে লাগিয়ে বিনা পরিশ্রমে অতিরিক্ত ওজন ঝরিয়ে সহজেই সুন্দর সুস্থ শরীর পান। জি নিউজ