সাংবাদিক ডেকে ‘পরমাণু পরীক্ষা কেন্দ্র’ ধ্বংস করল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক :: কোরীয় উপদ্বীপে রাজনৈতিক ও সামরিক উত্তেজনা কমানোর অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমন্ত্রিত সাংবাদিকদের সামনে বৃহস্পতিবার (২৪ মে) নিজের ‘পরমাণু পরীক্ষা কেন্দ্র’ গুড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

দক্ষিণ কোরীয় সংবাদ সংস্থা ইয়োনহাপ ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের বরাত দিয়ে জানায়, স্থানীয় সময় সকাল ১১টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত থেমে থেমে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

উত্তর কোরিয়ার ছয়টি পরমাণু বোমার পরীক্ষা এই পুংগিয়ে-রিতে হয়েছিল।

তবে এই ‘পরীক্ষা কেন্দ্রটিকে’ অকেজো করে দেওয়ার বিষয় নিয়ে বিশেষজ্ঞরা ভিন্ন মত প্রকাশ করেছেন। কারো মতে, এই কেন্দ্রটি কার্যকারিতা হারিয়ে ফেলেছিল অনেক আগেই। কেউ জানান, প্রয়োজন অনুযায়ী এই কেন্দ্রটিকে আবার তৈরি করে নেওয়া যাবে।

পুঙ্গি-রিতে পারমাণবিক সুবিধা রাখা হয়েছিল পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য। সেখানে পর্বতের কাছে মাটির নিচে টানেল করে এটি করা হতো।

এদিকে পুঙ্গি রি কেন্দ্রটি ধ্বংস করলেও দেশটির পরমাণু স্থাপনা অকার্যকর হচ্ছে কি না সেটি যাচাই করতে কয়েক বছর লেগে যাবে।

পারমাণবিক কার্যক্রম নিষিদ্ধ করা নিয়ে কাজ করা জাতিসংঘ সমর্থিত সংস্থা কমপ্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন বা সিটিবিটিও বিশেষজ্ঞরাই মূলত কেন্দ্রটি পুরোপুরি অকার্যকর হয়েছে কি না সেটি বলতে সক্ষম। কারণ আন্তর্জাতিক পর্যবেক্ষকদের নিয়মিত পর্যবেক্ষণ না হলে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র কর্মসূচি কয়েক বছরের মধ্যেই আবারো শুরু করতে পারবে।