গরমে আপনার শিশুকে কি ধরনের পোশাক দেবেন?

লাইফস্টাইল ডেস্ক :: গরমে হাসফাঁস চারদিক। তার সাথে আছে রোদের কড়া তাপ আর গরম বাতাস। মাথার উপরে ধরে রাখা ছাতা, রোদচশমাও যেন লাগাম টানতে পারছেনা এই গরমের। এই সময়ের তাপদাহে সবচেয়ে বেশি ভুক্তভোগী হয় কোমলমতি শিশুরা। তাই তাদের জন্য চাই আরামদায়ক পোশাক। যা তাদের এই গরম থেকে একটু হলেও প্রশান্তি দেবে।

এই গরমে শিশুর পোশাক নির্বাচন করার আগে খেয়াল রাখতে হবে তাপমাত্রা উঠানামার প্রতি। গরমে শিশুর পোশাক নির্বাচনের বেলায় সূতি কাপড়ের কোন বিকল্প নেই। গরমে শিশুর পোশাক হবে সূতি কাপড়ের আর তার সাথে একদম হালকা পাতলা। আঁটসাটঁ কাপড় না পরিয়ে খোলামেলা রাখার চেষ্টা করতে হবে। ঢিলেঢালা পোশাকের প্রতি গুরুত্ব দিতে হবে। যাতে শিশু আরাম পায়।

গরমে পোশাক নির্বাচনের বেলায় সবার আগে খেয়াল রাখুন কি ধরনের কাপড় নির্বাচন করছেন। তার পাশাপাশি কাপড়ের রঙের দিকে অবশ্যই খেয়াল রাখুন। পোশাকের রঙ সব সময় হালকা নির্বাচন করার চেষ্টা করুন। রঙিন বা গাঢ় রঙের কাপড় সহজে তাপ শোষণ করে। এতে বেশি গরম অনুভূত হয়। তাই রঙিন এবং গাঢ় কাপড়ের বদলে পাতলা এবং হালকা রঙের কাপড় ব্যবহার করুন।

তাই হালকা সাদা, হালকা গোলাপী, হালকা বেগুনি, হালকা নীল, বাদামী, আকাশী, হালকা হলুদ, ধূসর সবুজ ও লেবু রঙের পোশাকগুলো এ গরমে সহজেই পরাতে পারেন। তাছাড়া এই হালকা রঙের পোশাক তাপ কেবল শোষণই করে না পাশাপাশি চোখকে দেয় প্রশান্তি।

নবজাতকের ক্ষেত্রে এই গরমে আদর্শ পোশাক হতে পারে নিমা। এটি সূতি কাপড় দিয়ে তৈরি এক ধরনের ফতুয়ার মতো পোশাক। অনেকে নিমায় ফিতা ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন বোতাম। তবে নবজাতকের বেলায় বোতামের বদলে ফিতা দিয়ে বাধা নিমার ব্যবহার করাই ভালো।

গরমের সময় খুব দরকার না পড়লে ডায়াপার ব্যবহার করবেন না। কারণ সিনথেটিক এ ন্যাপির ব্যবহার শিশুর ত্বকে র্যাাশ সৃষ্টি করতে পারে । বেশীরভাগ সময়েই শিশুকে খোলামেলা ভাবেই রাখুন যা তাকে পর্যাপ্ত বাতাস আর শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করবে।

পোশাকের বেলায় মেয়ে শিশুদের জন্য ফ্রক, স্কার্ট-টপস, থ্রি- কোয়ার্টার প্যান্ট ও টপস, বাহারি রঙের টিউনিক নির্বাচন করতে পারেন । আর ছেলে শিশুদের জন্য পাতলা টি-শার্ট, গেঞ্জি, শার্ট ও হাফ বা থ্রি- কোয়ার্টার পাতলা প্যান্ট নির্বাচন করুন। এর পাশাপাশি কয়েকটি রঙ মিশিয়ে কন্ট্রাস্ট করা পোশাকেও শিশুদের বেশ মানিয়ে যাবে।

পোশাকের হাতার ক্ষেত্রে হাফহাতা, ক্যাপহাতা, মেগিহাতা কিংবা ঘটি হাতা জাতীয় পোশাক নির্বাচন করুন এই গরমের সময়ে। পুরোপুরি ফুলহাতা এই ঋতুতে শিশুর জন্য আরামদায়ক নয়। তাই যতটা সম্ভব ফুলহাতা এড়িয়ে যাওয়া উচিত।

পোশাকের নকশার ক্ষেত্রে খুব জমকালো ডিজাইনের বদলে হালকা-পাতলা, ফুরফুরে ছাপার বর্ণিল নকশার পোশাক বেছে নিন আপনার শিশুর জন্য। এ ছাড়া বিভিন্ন কার্টুনের ছবি কিংবা বিভিন্ন লেখার ছাপা সংবলিত পোশাকও শিশুদের জন্য ভালো হবে।