ঈদ যাত্রায় সবাইকে নিজের নিরাপত্তা নিজেকেই দেখতে হবে : আইজিপি

পলাশ মল্লিক, ষ্টাফ করেসপন্ডেন্ট :: বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী বলেছেন, ঈদ উপলক্ষে যারা রাত্রিকালীন যাত্রা করবেন তাদেরকে পর্যাপ্ত নিরাপত্তা দেয়া হবে। এ জন্য রাস্তায় পোশাকে ও সাদা পোশাকে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা রয়েছে। ঈদে অজ্ঞান পার্টি ও মলম পার্টির বিরুদ্ধেও আইনশৃংখলা বাহিনী যথেষ্ট তৎপরতা রয়েছে। ইতোমধ্যে বেশকিছু গ্যাং ধরা পড়েছে। তবুও সবাইকে নিজের নিরাপত্তা নিজেকেই দেখতে হবে।

আজ বুধবার দুপুরে গাজীপুরের চান্দনা-চৌরাস্তা এলাকায় ঈদ উপলক্ষে স্থাপিত পুলিশের কন্ট্রোল রুম উদ্বোধন করতে এসে আইজিপি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

জনগণকে রাস্তাঘাটে অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু গ্রহণ না করতে ও না খেতে পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রায়ই দেখা যায়, যারা অজ্ঞান পার্টি, মলম পার্টির হাতে পড়ছেন, তারা কিন্তু না জেনে হয়তো যাত্রীবেশে তার পাশে বসে আছে, এমন কারও সঙ্গে আলাপ করছেন, আলাপ জুড়ে দিয়েছেন। একপর্যায়ে হয়তো পকেট থেকে যাত্রীকে চকলেট দিচ্ছেন অথবা রাস্তা থেকে কিনে ডাব খাওয়ালেন, খাওয়ার কিছুক্ষণ পর যাত্রী আর কিছু বলতে পারেন না। এই বিষয়গুলো খেয়াল রাখতে হবে। অপরিচিত কারও কাছ কিছু গ্রহণ করা কোনো ক্রমেই উচিত হবে না।

আইজিপি বলেন, আমাদের নরমাল জনবলের অতিরিক্ত জনবল দিয়েছি এবং সমন্বিত ভাবে আমরা জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, রেঞ্জের রিজার্ভ ফোর্স সবাই মিলেই ব্যবস্থা নিচ্ছি। আমরা বিভিন্ন জায়গায় কন্ট্রোল রুম করেছি। অন্যান্য যারা কাজ করছে তাদের সঙ্গে যাতে আমরা সমন্বয় করতে পারি। এর বাইরে আমাদের কিছু ওয়াচ টাওয়ার আছে, চেক পোষ্ট আছে। সব কিছু মিলিয়ে আমরা মনে করছি আমরা যে সব ব্যবস্থাগুলো নিয়েছি নির্বিঘ্নে মানুষ তাদের গ্রামে ফিরে যেতে পারবে। এই ঈদটা সঠিক ভাবে করতে পারবে বলে আমরা মনে করছি।

পরিদর্শনকালে ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) আনোয়ার হোসেন, গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, হাইওয়ে পুলিশের পুলিশ সুপার শফিকুল ইসলামসহ পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।