এবার বিশ্বকাপের সব ম্যাচের ভবিষ্যদ্বাণী করবে বিড়াল ‘অ্যাকিলিস’!

স্পোর্টস্ ডেস্ক :: অক্টোপাস ‘পল’-এর কথা ফুটবল প্রেমিদের নিশ্চয় মনে আছে! যেকোন ফুটবলপ্রেমী হ্যাঁ, শব্দটি উচ্চারণ করবে। কারণ ২০১০ ফুটবল বিশ্বকাপের অনেকগুলো ম্যাচের ভবিষ্যদ্বাণী কিন্তু অক্টোপাস ‘পল’-ই করেছিলো।

এরপর ‘পল’-এর মত সুনাম কেউই কুড়াতে পারেনি। ২০১৪ বিশ্বকাপে হাতি দিয়ে ম্যাচের ফলাফল নির্ধারনের চেষ্টা করেছিলো ব্রাজিল। কিন্তু কোন কাজে ভবিষ্যদ্বাণীই সঠিক হয়নি সেই হাতির।

তবে অক্টোপাস ‘পল’-এর মত সুনাম রাশিয়া বিশ্বকাপে পাওয়ার যথেষ্ট সম্ভাবনা একটি বিড়ালের। আয়োজক রাশিয়া সরকারিভাবে ভবিষ্যৎ দ্রষ্টা হিসেবে নিয়োগ করলো ‘অ্যাকিলিস’ নামের একটি বিড়ালকে। রাশিয়ার একটি বহুতলের বেসমেন্টে থাকে বিড়ালটি। তার কাজ হলো ঐ বেসমেন্টের ইঁদুর শিকার করা।

আয়োজকদের দাবি, অতীতে ক্লাব ফুটবল বা আন্তর্জাতিক অনেক খেলার বিষয়ে ‘অ্যাকিলিসের’ ভবিষ্যদ্বাণী সঠিক হয়েছে। তাই সরকারিভাবে রাশিয়া বিশ্বকাপের ম্যাচগুলোর ভবিষ্যদ্বাণী করবে সে।

পলের মত একই কার্যকলাপে ভবিষ্যদ্বাণী করবেন অ্যাকিলিস। পলকে দু’টি বাক্সে খাবার দেয়া হতো। দু’টি বাক্সে পতাকাও থাকতো। ভবিষ্যদ্বাণীর জন্য পল প্রথম যে বাক্স থেকে খাবার গ্রহণ করতো সে দলই ম্যাচ জিততো।

ঠিক তেমনি আগামীকাল থেকে শুরু হওয়া রাশিয়া বিশ্বকাপের ম্যাচের আগে দু’টি আলাদা-আলাদা বক্সে দু’দলের পতাকা দেয়া থাকবে। অ্যাকিলিস প্রথমে গিয়ে যে দলের পতাকা স্পর্শ করবে সেই দলই জিতবে। এভাবে অ্যাকিলিসকে দিয়ে পুরো বিশ্বকাপের ফলাফলের ভবিষ্যদ্বাণী করা হবে। তবে ফুটবলপ্রেমিদের মধ্যে প্রশ্ন জেগেছে, পলের মত কি সফল হতে পারবে অ্যাকিলিস? এ উত্তর সময়ই বলে দিবে।