তানোরে সুবিধা বঞ্চিত শিশুদের জন্য তরুণদের ‘প্রথম পাঠশালা’

অসীম কুমার সরকার, তানোর প্রতিনিধি: জেলার তানোর পৌর এলাকার শিতলীপাড়ায় সুবিধা বঞ্চিত শিশুদের জন্য ‘প্রথম পাঠশালা’ নামে একটি ব্যতিক্রম পাঠশালা গড়ে তুলেছেন স্থানীয় কয়েকজন তরুণ।

বিলপাড়ের হতদরিদ্র, সুবিধাবঞ্চিত শতাধিক শিশুসহ ওই গ্রামের প্রায় তিন শতাধিক নিরক্ষর মানুষকে স্বাক্ষরতা দানের জন্যই এই ‘প্রথম পাঠশালা’ নামে স্বেচ্ছাসেবী সংগঠনটির আত্মপ্রকাশ বলে জানিয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা তানোর টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের কম্পিউটার ল্যাব সহযোগী মোঃ সোহেল রানা।

প্রথম পাঠশালা সংগঠনের উপদেষ্টা প্রভাষক মোঃ মফিজ উদ্দীন জানান, আমরা প্রথমে শিতলীপাড়া দিয়ে শুরু করেছি। এরপর আমরা তানোর পৌরসভার বিলপাড়ের আরেকটি জেলেপাড়া কুঠিপাড়া গ্রামে এই পাঠশালার কার্যক্রম চালু করবো। পর্যায়ক্রমে আমরা পুরো উপজেলা জুড়ে অসহায়, সুবিধা বঞ্চিত গ্রামগুলো শিশুদের পাশাপাশি নিরক্ষর মানুষদেরকে স্বাক্ষরতা জ্ঞান দান করবো। আমাদের এখানে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সহায়তা পাচ্ছি। সেই সাথে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা ও আমরা যারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করছি সবাই মিলেই এই পাঠশালায় পাঠদান করবো।

গতকাল বুধবার বিকেল ৫টায় শিতলীপাড়ায় ‘প্রথম পাঠশালা’ নামে স্বেচ্ছাসেবীমূলক সংগঠনটির উদ্বোধন করেন তানোর মহিলা ডিগ্রী কলেজের সিনিয়র প্রভাষক ও সু-শাসনের জন্য নাগরিক (সুজন) রাজশাহী জেলার সাধারণ সম্পাদক মোঃ মাহমুদুল হাসান মাসুদ।

এছাড়া উপস্থিত ছিলেন – সাবেক ওয়ার্ড কাউন্সিলর মোঃ মমিনুল হক মুকুল, মোঃ কাউসার আলী, মোঃ গোলাম মোস্তফা প্রমুখ।

সংগঠনের শিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শামীম মৃধা, মোঃ আইয়ুব আলী, চঞ্চল কুমার দাস, দেবাশীষ মহন্ত, উৎপল কুমার দাস, মোঃ রনি আহমেদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। পরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন শিতলীপাড়া মসজিদের পেশ ইমাম মাওলানা মোঃ এন্তাজ আলী।