গরমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে যে সকল খাবার

স্বাস্থ্য ডেস্ক: উচ্চ রক্তচাপ এখন পরিচিত একটি সমস্যা। এটি একটা নিঃশব্দ ঘাতক। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া, ক্যালোরি হিসেব করে খাওয়া এবং কতটুকু খাচ্ছেন তা হিসেব করা খুবই প্রয়োজন।

বিশেষজ্ঞরা জানান, শরীরে রক্তচাপের ওঠানামার কারণে নানা রকম সমস্যা দেখা যায়। এর ফলে রক্ত ধমনীর দেওয়ালে চাপ সৃষ্টি করে। উচ্চ রক্তচাপ থাকলে কিডনি, হৃৎপিন্ড এবং অন্যান্য শারীরিক সমস্যা শুরু হয়। গরমের দিনে রক্তচাপ ওঠা নামা বেশি করে। এ কারণে এ সময় খাদ্য তালিকায় কিছু স্বাস্থ্যকর খাবার রাখা উচিত যা রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে।

বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খাদ্য তালিকায় ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং ফাইবার সমৃদ্ধ খাদ্য থাকা প্রয়োজন। আর কম পরিমাণে সোডিয়াম থাকা প্রয়োজন।

গরমের এই সময় জাম পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই ফল রক্তচাপ কমাতে সাহায্য করে এবং হৃৎপিন্ড ভাল রাখে।

দুধে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকে যা রক্তচাপ কমাতে সাহায্য করে। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য অনুযায়ী প্রতিদিন এক গ্লাস দুধ পান করলে তা রক্তচাপ কমাতে সহায়ক হিসেবে কাজ করে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশানের একটি গবেষণা থেকে জানা গেছে, যে সব নারী সপ্তাহে পাঁচবার বা তার বেশি সময় দই বা দইজাত খাবার খান তাদের উচ্চ রক্তচাপ হওয়ার প্রবণতা তুলনামুলকভাবে কম হয়।

আমেরিকান জার্নাল অফ হাইপারটেনশনে প্রকাশিত একটা সমীক্ষা থেকে জানা গেছে, তরমুজ উল্লেখযোগ্যভাবে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

কলা পটাশিয়ামসমৃদ্ধ একটি ফল। একটা কলায় একজন মানুষের দৈনিক প্রয়োজনের এক শতাংশ ক্যালসিয়াম,আট শতাংশ ম্যাগনেশিয়াম এবং বারো শতাংশ পটাশিয়াম থাকে। এটি রক্তচাপ কমাতে কার্যকরী ভূমিকা রাখে।