রঙ্গিন পোশাকে ‘সাদা শুরু’ দেখতে চায় না টাইগার সমর্থকরা

স্পোর্টস্ আপডেট ডেস্ক :: চলতি মাসের প্রথম সপ্তাহে টেস্ট সিরিজ দিয়ে শুরু হয় টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফর। তবে সাকিব, মুশফিক, তামিমরা দারুণ হতাশ করেছে টাইগার সমর্থকদের। দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট-ওয়াশ হয়েছে সাকিব বাহিনী।

টেস্ট সিরিজের সেই হতাশা কাটানোর লক্ষ্য নিয়ে আজ ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলতে নামছে টাইগাররা। গায়ানার প্রভিনেন্স স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। এ ম্যাচের মধ্য দিয়েই বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে যাত্রা শুরু হবে নেইল ম্যাকেঞ্জির। এ ছাড়া শুরুতে কিছুটা অনিশ্চয়তা থাকলেও ওয়ানডে সিরিজে অংশ নিতে এখন ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন বাংলাদেশ ওয়ানডে দলের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সবকিছু ঠিক থাকলে প্রথম ম্যাচেই খেলবেন তিনি।

ক্রিকেটে বাংলাদেশের প্রিয় সংস্করণ ওয়ানডে। টেস্ট এবং টি-টোয়েন্টিতে ব্যর্থ হলেও ওয়ানডেতে বরাবরই দুর্দান্ত খেলেন টাইগার ক্রিকেটাররা। তাই ওয়ানডে সিরিজটি বাংলাদেশের জন্য হতে পারে টেস্ট সিরিজে লজ্জাজনকভাবে হোয়াইটওয়াশ হওয়ার প্রতিশোধ নেয়ার মিশন। আজকের ম্যাচে টাইগারদের আত্মবিশ্বাসের কারণ হতে পারে প্রস্তুতি ম্যাচের জয়।

গত পরশু একমাত্র প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ভাইস চ্যাঞ্চেলর একাদশকে ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ওই ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম। এ ছাড়া প্রস্তুতি ম্যাচটাতে দুর্দান্ত বোলিং করেছেন বাংলাদেশের পেসার ও স্পিনাররা। এ দিন ৪ উইকেট নিয়েছেন স্পিনার মোসাদ্দেক হোসেন এবং ৩ উইকেট পেয়েছেন পেসার রুবেল হোসেন। প্রস্তুতি ম্যাচটিতে খেলেননি দলের সেরা দুই তারকা সাকিব ও মাশরাফি।

সাকিব-মাশরাফিকে ছাড়াই এমন দাপুটে জয় নিঃসন্দেহে টেস্ট সিরিজের হতাশা কাটিয়ে ওয়ানডে সিরিজের আগে কিছুটা হলেও বাড়তি আত্মবিশ্বাস জুগিয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের।

ওয়ানডে সিরিজে উইন্ডিজকে নেতৃত্ব দেবেন জেসন হোল্ডার। তার নেতৃত্বেই টেস্ট সিরিজে টাইগারদের হোয়াইটওয়াশ করেছে স্বাগিতকরা। এ ছাড়া দলে আছেন ক্রিস গেইল, সাই হোপ, সিমরান হ্যাটমিয়ার ও ডেভন স্মিথের মতো ব্যাটসম্যানরা। পাশাপাশি দেবেন্দ্র বিশু ও কেমার রোচের মতো বোলার এবং ব্রেথওয়েটের মতো অলরাউন্ডারের উপস্থিতি যথেষ্ট ভারসাম্যপূর্ণ করেছেন বর্তমান ওয়েস্ট ইন্ডিজ দলকে।

অন্যদিকে টাইগারদের ওপেনিংয়ে আজ তামিমের সঙ্গী হতে পারেন এনামুল হক। এ ছাড়া মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির, সাকিবদের নিয়ে গড়া বাংলাদেশের ব্যাটিং লাইনআপকে টেস্টের মতো ওয়ানডেতেও যে স্বাগতিক পেসারদের গতির সামনে কঠিন পরীক্ষা দিতে হবে সেটি বলা যায়।

আজকের ম্যাচে বোলিংয়ে অধিনায়ক মাশরাফির সঙ্গী হিসেবে দেখা যেতে পারে দুই পেসার রুবেল হোসেন ও মুস্তাফিজকে। বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ এখন পর্যন্ত মোট ২৮টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজের ১৯টি জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ৭টি। এ ছাড়া কোনো ফলাফল হয়নি ২টি ম্যাচে। তবে আজ টাইগারদের ভাবনার আরেক কারণ হতে পারে স্বাগতিক দলে গেইলের উপস্থিতি। কিন্তু মুস্তাফিজ ও মাশরাফির দলে থাকা নিশ্চয়ই জয়ের স্বপ্ন দেখাচ্ছে টাইগার সমর্থকদের।