মাধবপুরে পরিত্যক্ত গ্যাস কূপে নতুন গ্যাসের সন্ধান!

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধি :: মাধবপুরের শাহজিবাজার গ্যাস ক্ষেত্রের পরিত্যক্ত হয়ে যাওয়া ১নং কূপে নতুন করে গ্যাসের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। ২ মাস যাবত ওয়ার্ক ওভার কাজ শেষে মঙ্গলবার এই মজুদের সন্ধান পায় তারা।

বাপেক্সএর এমডি রুহুল ইসলাম চৌধুরী জানান, ১৯৬৩ সালে শাহজিবাজার গ্যাসক্ষেত্রের ১নং কূপ থেকে গ্যাস সরবারাহ শুরু হয়েছিল। ২০১২ সালে এই কূপ থেকে গ্যাসের পরিবর্তে পানি আসলে এটি বন্ধ করে দেয়া হয়। পরবর্তীতে নতুন গ্যাসের মজুদ অনুসন্ধান করতে বাপেক্স শাহজিবাজার এবং সিলেটের কৈলাসটিলা গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত কূপে ওয়ার্ক ওভার কাজ শুরুর উদ্যোগ নেয়।

গত ২ মাস পূর্বে হবিগঞ্জের শহজিবাজার গ্যাস ক্ষেত্রের পরিত্যক্ত ১নং কূপে কাজ শুরু হলে মঙ্গলবার দুপুরে বাপেক্স নিশ্চিত হয়- এই কূপে ২৭৫ বিলিয়ন বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে। এখান থেকে প্রতিদিন ২৫ মিলিয়ন সিএফটি গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা যাবে।

তিনি আরো জানান, এই মুহুর্ত থেকে এই গ্যাসকূপ থেকে গ্যাস সরবরাহ করা সম্ভব। তবে পূর্বের সঞ্চালন লাইনটি যথাযথ রয়েছে কি না, তা পরীক্ষা করার পর এই কূপ থেকে গ্যাস উত্তোলন করা হবে।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like: