শীর্ষ দশে নেই জার্মানি-আর্জেন্টিনা! ফুটবলের সেরা ফ্রান্স

স্পোর্টস ডেস্ক: সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। সে কারণে বদলে গেছে নানা সমীকরণ। ফুটবলের র‌্যাংকিংয়ে শ্রেষ্ঠত্বের আসনটি এখন ফ্রান্সের।

ফ্রান্স এগিয়ে গেলেও হতাশ হয়েছে জার্মান-আর্জেন্টিনার সমর্থকরা। দল দুটি একসময়ের বিশ্বচ্যাম্পিয়ন কিন্তু এবার সেরা দশেও নেই তারা।

বিশ্বকাপ ফুটবলের র‍্যাংকিং ঠিক করার জন্য এত দিন পয়েন্টের গড় হিসাব করা হতো। কিন্তু নতুন নিয়মে তার কিছুটা পরিবর্তন ঘটেছে। এবার পয়েন্ট হিসাব করা হয়েছে ম্যাচগুলোতে হার-জিতের এবং অর্জিত বিভিন্ন পয়েন্টের সঙ্গে আগের পয়েন্টের যোগ বা বিয়োগ করে।

নতুন নিয়মে র‌্যাঙ্কিং হওয়ায় ২০০২ সালের পর ফ্রান্স ছয় ধাপ এগিয়ে শীর্ষস্থান অধিকার করেছে। বিশ্বচ্যাম্পিয়ন এ দলটির বর্তমান পয়েন্ট ১৭২৬।

ফ্রান্সের থেকে মাত্র তিন পয়েন্ট কম পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বেলজিয়াম। আর রানার্সআপ ক্রোয়েশিয়া ১৬ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে রয়েছে। এ দলটি ২০১৩ সালেও চতুর্থ স্থানে ছিল।

এদিকে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল অবস্থান ঠেকেছে তৃতীয় স্থানে। এছাড়া উরুগুয়ে পঞ্চম, ইংল্যান্ড ষষ্ঠ, সুইডেন আর রাশিয়া ২১ ধাপ এগিয়ে ৪৯তম অবস্থানে রয়েছে।

এদিকে গ্রুপ পর্বে হেরে জার্মানির র‍্যাংকিং পিছিয়েছে। দলটির বর্তমান অবস্থান ১৫তম।

মেসির আর্জেন্টিনাও স্থান পায়নি সেরা দশে। আর্জেন্টিনার বর্তমান অবস্থা ১১তম। দলটি ৬ ধাপ পিছিয়েছে।