খুব সহজেই দূর করুন চোখের নিচের কাল দাগ!

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: ঠিক সময়ে না ঘুমনো, অপর্যাপ্ত ঘুম, অনিয়ন্ত্রিত জীবনযাপন, এ সবের কারণে কেবল অসুখ-বিসুখেরই শিকার হতে হয় তা নয়, চেহারাতেও এর ছাপ পড়ে। চোখের নীচে কাল দাগ এর মধ্যে অন্যতম। খুব সহজে এই দাগ ওঠেও না। এই ছাপের ফলে সুন্দর চোখও দেখতে খারাপ লাগে। চেহারা রুগ্‌ণ দেখায়।

তবে উন্নত জীবনশৈলীর সঙ্গে সঠিক খাদ্যাভ্যাসও এই দাগের হাত থেকে রক্ষা করতে পারে আপনাকে। প্রচুর জল, ভিটামিন সমৃদ্ধ সবুজ সব্জি ও পর্যাপ্ত ঘুম এই দাগ তুলে ফেলতে সক্ষম।

চর্ম বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষের মতে, চোখের তলার কালো দাগ নানা কারণেই পড়ে। খুব জাঙ্ক ফুড খেলেও এই দাগ আসতে পারে। তবে প্রাথমিক ভাবে এই দাগ এলে তা ঘরোয়া কিছু সব্জি, নিয়মিত জলপান, ঘুম— এ সব দিয়েই দূর করা যায়। তবে দীর্ঘ দিন যাবৎ এই সমস্যা না কাটলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সাধারণত, যে সব খাবার এই ডার্ক সার্কেল বা কালো দাগের হাত থেকে আপনাকে রক্ষা করতে পারে, তা দেখে নিন। এই সব আজই রাখুন খাদ্যতালিকায় আর নিষ্কৃতি পান এই সমস্যা থেকে।

শশা: শশা শরীরে জলের চাহিদা মেটায়। এ ছাড়া শশায় রয়েছে ভিটামিন এ, সি, কে-র মতো প্রয়োজনীয় উপাদান। শশার সালফার ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। রোজ খাওয়ার পাশাপাশি শশার টুকরো নিয়মিত লাগান কালো দাগের উপর। শশার রস নিয়মিত ব্যবহারে এই সমস্যা অনেকটাই কমে।

টমেটো: সূর্যালোকের অতি বেগুনি রশ্মির সঙ্গে লড়ার ক্ষমতা রয়েছে টম্যাটোর রসে। তাই টমেটো প্রাকৃতিক টোনার ও ঝলসানো ত্বককে আরাম দিতে বিশেষ উপকারী। এর অ্যান্টিঅক্সিডেন্ট চোখের নীচের সূক্ষ্ম রক্তজালকগুলিকে পরিচর্যা করে। এর লুটেইন, লাইকোপিন, বিটা ক্যারোটিন ত্বককে স্বাস্থ্যকর রাখতে সক্ষম। রোদ থেকে ফিরে টম্যাটোর শাঁস লাগান মুখে।

পানি: ঠিক কতখানি পানি আপনার শরীরের জন্য প্রয়োজন জানেন? চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তা জানুন আগে। এর পর রুটিন মেনে সেই জল কাওয়ার অভ্যাস রাখুন। চোকের তলার কালো ছাপ কমাতে জলের চেয়ে শক্তিশালী আর কেউ নয়। জাঙ্ক ফুড, প্রচুর চা-কফি, ঠান্ডা পানীয়— এ গুলি শরীরের জল শোষণ করে। তাই এ সব এড়িয়ে পর্যাপ্ত জল খান।

তিল: এটি ‘ম্যাজিক ফুড’। এতে প্রচুর ভিটামিন ই রয়েছে, যা আমাদের দৃষ্টিশক্তির জন্যও কার্যকর। চোখের চারপাশের কালো দাগ দূর করতে তিলের উপর ভরসা করেন অনেক বিউটিশিয়ানরাও। বেশ কিছু ক্রিমেও তিল ব্যবহৃত হয়।

তরমুজ: এই ফলে জল রয়েছে ৯২ শতাংশ। এতে বিটা ক্যারোটিন, ফাইবার, লাইকোপিন, ভিটামিন বি-১, বি-২, ভিটামিন সি, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে। চোখের কালো দাগ দূর করতে বিশেষ সাহায্য করে এই উপাদানগুলি। কালো দাগের উপর তরমুজের শাঁস লাগালেও ভাল কাজ হবে।