প্রসূতির ‘বি পজেটিভ’ রক্তের গ্রুপ হয়ে গেল ‘ও পজেটিভ’!

যশোর প্রতিনিধি: যশোরে অসীম ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালের বিরুদ্ধে রক্তের গ্রুপ নির্ণয়ে ভুল রিপোর্ট দেয়ার অভিযোগ পাওয়া গেছে। রোগীর স্বজনরা পরবর্তীতে যশোর জেনারেল হাসপাতালে রক্তের গ্রুপ নির্ণয় করে সঠিক রিপোর্ট পেয়েছে। এতে প্রসূতি সিজারিয়ান অপারেশনের পর রক্ত সংগ্রহ করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন স্বজনরা।

রোগীর স্বজনেরা জানায়, গত ২৭ আগস্ট শহরের অসীম ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালের রোলি (৩০) নামে এক প্রসূতির রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। যার আইডি নম্বর ৩৯৪৯/০২। ক্লিনিক্যাল কনস্যুলেট ডা. একেএম আবদুল আওয়াল স্বাক্ষরিত রিপোর্টে বলা হয়েছে ‘রক্তের গ্রুপ ও পজেটিভ।’

রোগীর স্বজনরা রিপোর্ট অনুযায়ী ও পজেটিভ রক্তদাতা জোগাড় করেন। তাকে নিয়ে ২৮ আগস্ট যশোর জেনারেল হাসপাতালে রক্ত সংগ্রহে যাওয়া হয়। সেখানে রোগীর রক্তের গ্রুপ পুনরায় নির্ণয় করা হয়। সেখানে আগের রিপোর্ট ভুল প্রমাণিত হয়।

হাসপাতালের রিপোর্টে বলা হয়েছে- ‘রোলি (৩০) এর রুক্তের গ্রুপ বি পজেটিভ’। পরবর্তীতে রোগীর শরীরে বি পজেটিভ রক্ত সরবরাহ করা হয়েছে।

স্বজনেরা আরো জানায়, প্রথম রিপোর্ট অনুযায়ী রক্ত নিতে গিয়ে ধরা পড়েছে ভুল রিপোর্টের বিষয়টি। পরবর্তীতে সরকারি হাসপাতালের সঠিক রিপোর্টের ভিত্তিতে পুনরায় দাতা জোগাড় করে রক্ত সংগ্রহ করা হয়েছে।