‘চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ ছাড়িয়ে যাবে’: পরিকল্পনামন্ত্রী

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- গত কয়েক বছর ধরে বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ ধরে রেখেছে। চলতি অর্থবছরের বাজেটে প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশ অর্জনের লক্ষ্য ধরা হয়েছে। অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় জিডিপি প্রবৃদ্ধি চলতি অর্থবছরে ৮ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার বিসিএস ইকোনমিক অ্যাসোসিয়েশনের বিশেষ সাধারণ সভায় পরিকল্পনামন্ত্রী বলেন, “অর্থবছরের শুরু থেকে দেশের অর্থনীতির যে ইতিবাচক ধারা দেখা যাচ্ছে, তাতে এবার জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ২৫ ভাগের বেশি হবে বলে মনে হচ্ছে।”

পরিকল্পনামন্ত্রী বলেন, “মাত্র ১০ বছরে আমরা ১৬টি দেশকে ডিঙিয়ে বিশ্বের ৫৮তম অর্থনীতি থেকে ৪২তম অর্থনীতির দেশে উন্নীত করেছি। দরিদ্র মানুষের হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নামিয়ে আনতে পেরেছি।

“পারচেজিং পাওয়ার প্যারিটি (পিপিপি) বা ক্রয় ক্ষমতার ভিত্তিতে আগামী ২০২৩ সালে আমরা পৃথিবীর ৩০তম বড় অর্থনীতির দেশ হব। সেদিন আমরা সিঙ্গাপুর ও আরব আমিরাতের মতো দেশের উপরে থাকব।”

ঢাকার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, মুখ্যসচিব নজিবুর রহমান এবং তথ্য সচিব মো. আবদুল মালেক বক্তব্য রাখেন।

নজিবুর রহমান বলেন, “আমি এমন একজন প্রধানমন্ত্রীর সাথে কাজ করি যিনি দিনে ১৯ ঘণ্টা কাজ করেন। তার সঙ্গে কাজ করে তাল মেলানো অনেক কঠিন।”

তথ্য সচিব ও বাংলাদেশ অ্যামিনিস্ট্রেটিভ অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল মালেক বলেন, “ইকোনমিক ক্যাডারদের প্রশাসনের সাথে একীভূত হওয়ার বিষয়টি চুড়ান্ত পর্যায়ে আছে। আগামী তিন মাসের মধ্যে খুব বেশি হলে আগামী জানুয়ারি মাসের মধ্যে চুড়ান্ত হয়ে যাবে।”