রাগান্বিত নয়, মানুষের হাসিখুশি মুখের প্রতি বেশি আকৃষ্ট ছাগল!

সময়ের কন্ঠস্বর ডেস্ক :: অবাক হওয়ার মত তথ্য নিয়ে হাজির হয়েছেন একদল ব্রিটিশ গবেষক। সম্প্রতি যুক্তরাজ্যের রয়েল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, বিজ্ঞানীরা নতুন গবেষণায় দেখতে পেয়েছেন মানুষের মুখের অভিব্যক্তি বা হাবভাব ছাগলেরা বেশ ভালোই বুঝতে পারে। শুধু যে বুঝতে পারে তাই নয়; গবেষকদের দাবি, মানুষের রাগী চেহারা পছন্দ নয় তাদের। বরং হাসিখুশি মুখের প্রতি বেশি আকৃষ্ট হয় ছাগলেরা।

গবেষণাটি করার সময় এতে নমুনা হিসেবে ব্যবহৃত ছাগলের সামনে একই ব্যক্তির কিছু ছবি টাঙানো হয়। এইসব ছবির মধ্যে ওই ব্যক্তির রাগান্বিত ও হাসিমাখা এই দু ধরনের মুখের ছবিই ছিল।

তখন দেখা যায় যে, রাগী-রাগী ছবির চেয়ে হাসিমাখা মুখের ছবিটির দিকে বেশি আকৃষ্ট হয় এবং ওই ছবিটির সাথেই ছাগলটি অপেক্ষাকৃত বেশি সময় কাটায়।

এই থেকে গবেষকেরা সিদ্ধান্তে আসেন যে, কুকুর বা ঘোড়ার মতন পোষা প্রাণীগুলোই যে শুধু মানুষের মুখের অভিব্যক্তি বুঝতে পারে এমন নয়। বরং ছাগল বা অন্যান্য প্রাণীরাও মানুষের মুখের হাবভাব ভালোই বুঝতে পারে।

রয়েল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে প্রকাশিত লেখাটির সহ-লেখক লন্ডন ইউনিভার্সিটির ড. এলান ম্যাকএলিগট বলেছেন, মানুষের মুখ দেখে যে প্রাণীরাও মানুষের আবেগকে বুঝতে পারে সেটি খুবই গুরুত্বপূর্ণ ঘটনা। কারণ এর আগে মনে করা হতো, কেবল পোষা প্রাণীরাই মানুষের আবেগ বা অভিব্যক্তি ভালো টের পায়।

কিন্তু ছাগল দিয়ে এই নিরীক্ষার পর এখন বলা হচ্ছে, শুধু কুকুর বা ঘোড়া নয় বরং গৃহপালিত সকল প্রাণীই যে মানুষের আবেগ ও অভিব্যক্তিকে চিহ্নিত করতে পারে। ফলে এই গবেষণা পশু জগতের একটি নতুন দিগন্ত উদঘাটন করলো। বিবিসি বাংলা।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views
আলোচিত বাংলাদেশ

চকবাজারে ড. কামাল

সময়ের কণ্ঠস্বর ডেস্ক :: চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনার পেছনে মূল কারণ এবং দায়ীদের