চালু হচ্ছে ‘আদর্শ বউ’ হওয়ার কোর্স!

আন্তর্জাতিক ডেস্ক- ‘লক্ষ্মী বউমা’ কিংবা ‘আদর্শ বউমা’র স্বপ্ন দেখেন না কোন ছেলের বাবা-মা? কিন্তু বিয়ের আগে কীভাবে বোঝা যাবে কোনো মেয়ে লক্ষ্মী বউ হবে আর কোন মেয়ে হবে দজ্জাল? এবার ছেলের বাবা-মাদের এমন সংশয় দূর করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতের মধ্যপ্রদেশের ভোপালের বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়। নারীদের ‘আদর্শ বউ’ হিসেবে গড়ে তুলতে তিন মাসের একটি কোর্স চালু করার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়টি। খবর ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার।

বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের এই কোর্সে কীভাবে ভালো বউ হওয়া যায় আর তার জন্য কী কী করতে হবে, সে বিষয়ে বিস্তারিত পড়ানো হবে। প্রাথমিকভাবে মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান ও উইমেন স্টাডিজ বিভাগে কোর্সটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হওয়া কোর্সের প্রথম ব্যাচে ৩০ জন নারী অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে এই কোর্সে ভর্তি হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিশ্ববিদ্যালয় থেকে এখনো কিছু জানানো হয়নি।

বিশ্ববিদ্যালয় হিসেবে সমাজের প্রতি কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে উল্লেখ করে বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডি সি গুপ্তা এই বিষয়ে বলেন, বিয়ের পর নতুন পরিবেশে মানিয়ে নিতে মেয়েদের সচেতন করার লক্ষ্যে কোর্সটি চালু করা হচ্ছে। আমাদের লক্ষ্য এমন বউ তৈরি করা, যারা পরিবারকে একসূত্রে বেঁধে রাখতে পারবে।’

যদিও নারীর ক্ষমতায়নের যুক্তিতে কোর্সটি চালু করতে চাইছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, তবে খবরটি প্রকাশের পর থেকে সমালোচনাও হচ্ছে অনেক। খোদ বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের উইমেন স্টাডিজ বিভাগের অধ্যাপক আশা শুকলা বলেছেন, ‘শিক্ষাবিদরা একে মহৎ চিন্তা হিসেবে মেনে নেবেন না। যদি বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয় এটা বাস্তবায়ন করতে চায় তাহলে তা খুবই হাস্যকর চিন্তা হবে।’

এই ধরনের কোর্স চালুর চেয়ে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, পরীক্ষা, ক্লাস ও শিক্ষার্থীদের দাবি সংক্রান্ত বিষয়ে মনোযোগ দেওয়া বেশি প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।