তিন দিনেই কোহলিদের কাছে হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস্ আপডেট ডেস্ক ::  রাজকোটে প্রথম টেস্টের মতো হায়দ্রাবাদেও তিনদিনেই হার মানল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে ৭২ রানের লক্ষ্য স্বাগতিক ভারত পেরিয়ে গেল কোনো উইকেট না হারিয়েই। ১০ উইকেটের এই বিশাল জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলেন বিরাট কোহলিরা।

রবিবার দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে উইকেটের পতন হলো ১৬টি। আগের দিনের ৪ উইকেটে ৩০৮ রান নিয়ে খেলতে নেমে উইন্ডিজ বোলারদের তোপে স্কোর বড় করতে ব্যর্থ হয় ভারত। সকালে প্রথম সেশনেই অলআউট হয় তারা। ৫৬ রানের লিড নিয়ে ভারত প্রথম ইনিংস শেষ করে ৩৬৭ রানে।

দ্বিতীয় দিনের দুই অপরাজিত ব্যাটার আজিঙ্কা রাহানে ও রিশভ পান্ট তৃতীয় দিনে সুবিধা করতে পারেননি। রাহানে আগের স্কোরের সঙ্গে যোগ করেন ৫ রান। তরুণ প্রতিভা পান্ট যোগ করেন ৭। উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার ৫৬ রানে শিকার করেন ৫ উইকেট। চলতি বছর এই নিয়ে চতুর্থবার ৫ বা তার বেশি উইকেট পেলেন তিনি।

দ্বিতীয় ইনিংসে ফের পুরোনো ওয়েস্ট ইন্ডিজ। রাজকোটে দুই ইনিংসে অসহায় আত্মসমর্পণের গল্পের ফের মঞ্চায়ন যেন! তারা গুটিয়ে যায় মাত্র ১২৭ রানে। বিধ্বংসী বোলিংয়ে টেস্ট ক্যারিয়ারে উমেশ যাদব পেলেন প্রথমবার ম্যাচে ১০ উইকেট নেওয়ার স্বাদ। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪৫ রান খরচায় ৪ উইকেট যায় তার ঝুলিতে। দারুণ সঙ্গ দেওয়া রবীন্দ্র জাদেজা কিপটে বোলিংয়ে ১১ ওভারে ৩ উইকেট নিলেন মাত্র ১২ রানে।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় দিনেই খেলা শেষ করতে মরিয়া ছিল ভারত। জয় নিশ্চিত করতে তাদের কোনো বেগও পেতে হয়নি। ১৬.১ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৭৫ রানে তুলে সফরকারীদের হোয়াইটওয়াশ করা নিশ্চিত করেন দুই ওপেনার পৃথ্বি শ ও লোকেশ রাহুল।

ম্যাচ সেরা হন ডানহাতি পেসার উমেশ। আর গেল ম্যাচে টেস্ট অভিষেকে রেকর্ড গড়া সেঞ্চুরি হাঁকানো শ পেলেন সিরিজ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস : ৩১১

ভারত প্রথম ইনিংস : ৩৬৭ (১০৬.৪ ওভারে) (রাহানে ৮০, পান্ট ৯২, অশ্বিন ৩৫; গ্যাব্রিয়েল ৩/১০৭, হোল্ডার ৫/৫৬, ওয়ারিকান ২/৮৪)

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস : ১২৭ (৪৬.১ ওভারে) (হোপ ২৮, হেটমায়ার ১৭, আমব্রিস ৩৮, হোল্ডার ১৯, বিশু ১০*; উমেশ ৪/৪৫, অশ্বিন ২/২৪, জাদেজা ৩/১২)

ভারত দ্বিতীয় দ্বিতীয় ইনিংস : ৭৫/০ (১৬.১ ওভারে) (শ ৩৩*, রাহুল ৩৩*)

সিরিজ : দুই ম্যাচ টেস্ট সিরিজে ভারত ২-০ ব্যবধানে জয়ী