দিনে কতটুকু ফল খাওয়া নিরাপদ?

লাইফস্টাইল ডেস্ক- সুস্থ থাকার জন্য প্রচুর ফল খাওয়ার পরামর্শ দেয়া হয়। কারণ, ফলে আছে নানা রকমের পুষ্টি উপাদান। কিন্তু ফলও প্রয়োজনের চাইতে বেশী খেলে হতে পারে বিপদ। ইউএসডিএ এর মতে, ফল খাওয়ারও সঠিক পরিমাণ আছে। কে কতটুকু ফল খেতে পারবেন তা নির্ভর করে বয়স এবং ফিটনেসের উপরে।

পুরুষদেরকে ১৪ বছর বয়স থেকে বাকি জীবন দিনে দুই কাপ ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা। আর নারীদের ১৯-৩০ বছর বয়স পর্যন্ত দিনে দুই কাপ। এরপর, বাকি জীবন দেড় কাপ ফল খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। তবে এই পরিমাণটা তাদের জন্য, যারা প্রতিদিন ৩০ মিনিটেরও কম সময় ধরে শারীরিক শ্রম দেন। যারা ব্যায়াম করেন কিংবা শারীরিক শ্রম বেশী হয়, তারা আরও বেশী খেতে পারবেন বলে জানিয়েছেন গবেষকরা।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এর মতে, পুরুষদের প্রতিদিন ৩৬ গ্রাম ‘অ্যাডেড সুগার’ গ্রহণ করা উচিত এবং নারীদের ২৫ গ্রাম। ‘অ্যাডেড সুগার’ হল প্রক্রিয়াজাত চিনি, মধু বা সাদা চিনি। কোনো খাবারের মিষ্টি বাড়াতে যে চিনি ব্যবহার করা হয় সেটাই ‘অ্যাডেড সুগার’। ফলের মিষ্টি হলো ফ্রুকটোজ। অ্যাডেড সুগারের চাইতে ফ্রুকটোজ নিরাপদ হলেও প্রয়োজনের চেয়ে বেশী খেলে ওজন বেড়ে যেতে পারে এবং ডায়াবেটিকস রোগীদের রক্তে চিনির মাত্রা বেড়ে যেতে পারে। তাই কোনো দিন যদি বেশী ফল খাওয়া হয়, তাহলে ব্যায়াম করে সেটা ঝরিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন গবেষকরা।