কিনলেন কুকুর ছানা কিন্তু হয়ে গেল ইঁদুর

চিত্র-বিচিত্র ডেস্ক :: চীনে এক চাকরিজীবী তার নিঃসঙ্গতা কাটানোর জন্য ছোট্ট একটি কুকুর ছানা কেনেন। কিছুদিন যেতে না যেতেই তিনি আবিষ্কার করেন, এটি আসলে কুকুর ছানা নয়। পোষা প্রাণির অদ্ভুত এই কাহিনি এই মুহূর্তে অনলাইনে ভাইরাল। সাংহাইইসট নামে একটি ওয়েবসাইটে এই খবর প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, একজন ব্যবসায়ীর কাছে কম দামে কুকুর ছানাটিকে কিনেন ওই চাকরিজীবী। প্রথম দিকে স্থূলকায় ওই কুকুর ছানাটিকে বেশ আদরে বড় করতে থাকেন তিনি। একটু বড় হওয়ার পর তিনি বুঝতে পারেন এটি আসলে কুকুর ছানা নয়, অন্য কিছু।

গত মাসে পোষা প্রাণির ছবি অনলাইনে পোস্ট করে ওই চাকরিজীবী নেটিজেনদের কাছে জানতে চান, এটি আসলে কি ধরনের প্রাণি। তখন নেটিজেনরা তার পোস্টে জানায়, এটি ‘কুকুর’ নয়। আসলে এক ধরনের বিশালাকৃতির ব্যাম্বু ইঁদুর। এই ধরনের ইঁদুরের বসবাস চীনের দক্ষিণাঞ্চলের প্রদেশ গোয়াংদং-এ। এরা বাঁশ খেয়ে বেঁচে থাকে বলে তাদের ব্যাম্বু ইঁদুর বলা হয়ে থাকে।তবে এই ইঁদুর মানুষ বা অন্য কোনো প্রাণির ক্ষতি করে না।

ওই ব্যক্তি জানান, এই ধরনের ইঁদুর কিভাবে পুষতে হয় তিনি জানেন না। তাই তিনি ইঁদুরটিকে দূরে রেখে আসার সিদ্ধান্ত নিয়েছেন।

চীনে তিনিই প্রথম এই ধরনের প্রতারণা শিকার নন। এর আগে ইউনান প্রদেশে এক পরিবার একটি কালো রঙের কুকুর ছানা কিনে দুই বছর লালন-পালনের পর বুঝতে পারেন এটি আসলে একটি ভাল্লুক।