• আজ ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

সুর্যের খুব কাছে পৌঁছেছে মানব যন্ত্র: নাসা

৬:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান এ প্রযুক্তি ডেস্ক- এই প্রথম মানুষের তৈরী কোনো যন্ত্র সুর্যের খুব কাছে পৌঁছেছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। প্রতিষ্ঠানটি বলছে, পার্কার সোলার প্রোব সম্প্রতি নতুন এই রেকর্ড করেছে। যা চলতি বছরের আগস্ট মাসে সূর্যের ভিতরের অজানাকে জানার উদ্দেশ্যে পাঠানো হয়েছিল।

সোমবার (২৯ অক্টোবর) নাসার এক বিবৃতিতে এসব তথ্য জানায়। সেখানে বলা হয়েছে, এই বছরের আগস্ট মাসে সূর্যের উদ্দেশ্যে রওনা দিয়েছিল পার্কার সোলার প্রোব। আর অক্টোবরেই খুব কাছে পৌঁছে গেল।

জানা যায়, ‘২৯ অক্টোবর পুরনো রেকর্ড সূর্য থেকে ২৬.৫৫ মিলিয়ন মাইল (৪২.৭৩ মিলিয়ন কিমি) দূরত্বের অতিক্রম করেছে মহাকাশ যানটি।’

‘এর আগে ১৯৭৬ সালে জার্মান-আমেরিকান মহাকাশযান হেলিওস টু মানুষের তৈরী কোন যান হিসাবে সূর্যের সবথেকে কাছে পৌঁছে যাওয়ার রেকর্ড ধরে রেখেছিল।’

সূর্যের চারদিকে মোট ২৪ বার পৌঁছাবে পার্কার সোলার প্রোব। যা আর একটি রেকর্ড। শিঘ্রই মানুষের তৈরী দ্রুততম যানের রেকর্ড ভেঙে ফেলবে এই যান। এই মুহুর্তে এই রেকর্ড ১৫৩, ৪৫৪ মাইল (২,৪৬,৯৬০ কিমি) প্রতি ঘন্টা গতিতে ধরে রেখেছে হেলিওস টু।

৩১ ডিসেম্বর সুর্যের খুব কাছে পৌঁছা যাবে পার্কার সোলার প্রোব। ২০২৪ সাল পর্যন্ত একাধিকবার সূর্যের খুব কাছে পৌঁছে যাবে মানুষের তৈরী এই যান।

Loading...