বিদ্যুৎ ব্যাটারি ছাড়াই চলবে কাঠের তৈরি মোটরগাড়ি

১২:০৩ পূর্বাহ্ণ | রবিবার, নভেম্বর ৪, ২০১৮ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :: বিদ্যুৎ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে চলতে পারে এমন খেলনা তৈরি করে সফল হয়েছে ইউক্রেনের একটি প্রতিষ্ঠান। মজার বিষয়, বিদ্যুৎ বা ব্যাটারির বদলে কাঠের ঘোড়া, গাড়ি, ট্রেন এবং বাদ্যযন্ত্র চলছে গিয়ার ও মধ্যাকর্ষণ শক্তির মাধ্যমে।

কাঠের তৈরি ঘোড়া, গাড়ি, মঞ্চ বা মোটরগাড়ি এমনকি বিশেষ বাদ্যযন্ত্র সব কিছুই চলছে ক্রেঙ্ক, রাবার ব্যান্ড ও মধ্যাকর্ষণ শক্তি দিয়ে।

ইউক্রেনের এই যান্ত্রিক মডেলগুলো পুরো বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। মডেলগুলোর প্রতিটি অংশই লেজার দিয়ে কাটা হয়।

ইউ গিয়ার সহ প্রতিষ্ঠাতা গ্যানাদি শেসটাক বলেন, আমাদের সাফল্যের রহস্যটা খুব সহজ। মানুষ নিজেরাই নিজেরদের পণ্য তৈরি করতে চায়। এ কারণেই তারা রেডিমেড সমাধান চায়। আমরা সেভাবেই কাজ করি। আমাদের পাজেলগুলো কাটার, আঠা লাগানো এমনকি সমন্বয় করারও দরকার হয়না।

আট বছর আগে, প্রথম ইউগিয়ার স্টার্টআপ মডেলটি চালু হয়। ২০১৫ সালে, কিকমাস্টারে একটি সফল প্রচারণার পর এটি বিশ্বখ্যাত হয়ে উঠে। প্রতিষ্ঠানটির কাছে এরিমধ্যে ৩০টির বেশি নতুন মডেল আছে। প্রতি বছর ৮০টিরও বেশি দেশে তাদের হাজার হাজার পণ্য বিক্রি হচ্ছে।

ইউ গিয়ার নকশাকার স্টেনিস্লেব শেভচেনকো বলেন, নতুন মডেলের ধারণা আমরা বিভিন্ন উৎস থেকে পেয়েছি। ক্রেতাদের চাহিদা অনুযায়ী তারা কী ধরণের মডেল চায় সেভাবে তৈরি করে দেই। প্রতিটা পণ্যে নতুনত্ব আনার চেষ্টা করি। মডেলগুলোকে কিভাবে আরও নতুন এবং আকর্ষণীয় করা যায় সেই বিষয়ে কাজ করছি আমরা।

সবচেয়ে জনপ্রিয় মডেলগুলোর একটি হচ্ছে ঘোড়া। কাঠের তৈরি ঘোড়াটি এক জায়গা থেকে অন্য জায়গায় নিজেই চলে যেতে পারে। মার্কিন জাতীয় সঙ্গীত গাইতে সক্ষম এই বাদ্যযন্ত্রটিও ক্রেতাদের নজর কেড়েছে।