• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

অ্যানড্রয়েডের বিভিন্ন ভার্সন সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

৪:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ৬, ২০১৮ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ  অ্যান্ড্রয়েড একটি ওপেন সোর্স  মোবাইল অপারেটিং সিস্টেম  যেটি মোডিফাইড লিনাক্স কার্নেলের  উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বর্তমানে গুগল এটির উন্নয়ন করছে। গুগল এলএলসি  প্রাথমিক ডেভেলপারদের (অ্যানড্রয়েড ইনকর্পোরেট) কাছ থেকে অ্যানড্রয়েড কিনে নেয় ২০০৫ সালে। গুগল এবং অন্যান্য মুক্ত হ্যান্ডসেট এল্যায়েন্সের সদস্যরা অ্যানড্রয়েডের ডেভেলপমেন্ট ও রিলিজ নিয়ন্ত্রন করে থাকে। অ্যানড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট’টি (এওএসপি) অ্যানড্রয়েডের রক্ষনাবেক্ষন এবং ভবিষ্যৎ উন্নয়নের কাজ করে  । অ্যানড্রয়েড বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম। দেখে নেওয়া যাক এই ভার্সানগুলি সম্বন্ধে কিছু তথ্য-

অ্যান্ড্রয়েডের সর্বপ্রথম ভার্সান অ্যান্ড্রয়েড ১.০। এটি ২০০৮ সালের ২৩ সেপ্টেম্বর প্রথম বাজারে এসেছিল। এর পরের বছর ৯ ফেব্রুয়ারি আসে অ্যান্ড্রয়েড১.১। দু’মাসের মধ্যে আসে অ্যান্ড্রয়েড১.৫কাপকেক। এটি সম্পূর্ণভাবে লিনাক্স কার্নেল ২.৬.২৭ ভার্সানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। এই প্রথম অ্যান্ড্রয়েডে ব্যবহার হল কোডনেম।

সেই বছরেরই ১৫ সেপ্টেম্বর বাজারে আসে অ্যান্ড্রয়েড১.৬ ডোনাট। এটি পুরোপুরি লিনাক্স কার্নেল ২.৬.২৯ ভার্সানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। মাস খানেকের মধ্যে আসে অ্যান্ড্রয়েড ২.০ এক্লেয়ার।

পরের বছর ২০ মে বাজারে আসে অ্যান্ড্রয়েড ২.০ ফ্রও। এই ভারসানটি নির্মিত হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.২৯ ভারসানের উপর ভিত্তি করে। ওই বছরই বাজারে আসে অ্যান্ড্রয়েড২.৩/ ২.৩.৭ জিঞ্জার ব্রেড। এটি তৈরি হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.৩৫ ভার্সানের উপর ভিত্তি করে।

পরের বছর ২২ ফেব্রুয়ারি আসে অ্যান্ড্রয়েড৩.০/৩.২ হনিকম্ব। এটি নির্মাণ করা হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.৩৬ ভারসানের উপর ভিত্তি করে। প্রথম ডিভাইস যাতে এই ভার্সানটি ব্যবহার করা হয়েছিল, সেটি ছিল মোটরোলা ক্সুম ট্যাবলেট। এই ট্যাবলেটটি ২৪ ফেব্রুয়ারি ২০১১তে লঞ্চকরেছিল। আট মাসের মধ্যে ফের চমক। বাজারে আসে অ্যান্ড্রয়েড৪.০ আইসক্রিম স্যান্ডউইচ।

২০১২ সালের ২৭ জুন আসে অ্যান্ড্রয়েড৪.১ জেলি বিন। এটি লিনাক্স কার্নেল ৩.০.৩১ ভার্সানের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। অ্যান্ড্রয়েড৪.১ জেলি বিন ভার্সানের প্রথম ডিভাইস ছিল নেক্সাস ৭ ট্যাবলেট। এই ট্যাবলেট আসে ১৩ জুলাই, ২০১২।

অ্যান্ড্রয়েড৪.৪ কিটক্যাট ভার্সানটি বাজারে এসেছিল ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর। এই ভার্সানটি এমনভাবে তৈরি করা হয়েছিল, যাতে এটি প্রচুর স্মার্ট ফোনে খুব ভালভাবে চলতে পারে।

এর এক বছরেরও বেশি পরে বাজারে আসে অ্যান্ড্রয়েড ৫.০/৫.১ ললিপপ। পরের বছর ২৮ মে আসে অ্যান্ড্রয়েড৬.০ মার্শমেলো। ২০১৬ সেপ্টেম্বরে আসে অ্যান্ড্রয়েড৭.০ নোগাট।

অ্যান্ড্রয়েড ওরিও ভার্সানটি বাজারে এসেছিল ২০১৭ সালের ২১ অগস্ট। অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সান ৯.০ পাইমুক্তি পেয়েছে চলতি বছরের ৬অগস্ট। এই ভার্সানটি আপাতত গুগল পিক্সেল ফোনেই উপলব্ধ।

সুত্রঃ আনন্দবাজার পত্রিকা, উইকিপিডিয়া